Lakshmir Bhander

Lakshmir Bhander: ১০০০ নয়, আরো ২০০ টাকা বাড়ানো হল লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে! কবে থেকে ঢুকবে টাকা?

নিউজশর্ট ডেস্কঃ রাজ্যের সাধারণ মানুষের সুবিধার কথা মাথায় রেখে রাজ্য সরকারের তরফ থেকে নিত্যনতুন প্রকল্প চালু করা হয়েছে। এরমধ্যে পশ্চিমবঙ্গের মহিলাদের জন্য রয়েছে কিছু সরকারি প্রকল্প। যার মধ্যে লক্ষ্মীর ভান্ডার(Lakshmi Bhander) এই প্রকল্প বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সম্প্রতি লক্ষীর ভান্ডারের টাকা আরো বাড়ানো হবে বলে জানিয়েছিল রাজ্য সরকার। তবে কত টাকা বাড়ানো হবে এবং কিভাবে এই অতিরিক্ত টাকা পাওয়া যাবে সমস্ত তথ্য জানার জন্য এই প্রতিবেদনটি পুরোটা পড়ে ফেলুন।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্প:
২০২১ সালের ১০ ফেব্রুয়ারি এই প্রকল্প চালু করা হয়েছিল। এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো রাজ্যের ২৫ থেকে ৬০ বছর বয়সী অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া মহিলাদের স্বাবলম্বী করে তোলার প্রয়াস। এই প্রকল্পের আওতায় আসার জন্য একজন মহিলাকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

এই প্রকল্পে তপশিলি উপজাতি পরিবারের মহিলাদের প্রত্যেক মাসে ১০০০ টাকা করে দেওয়া হতো এবং অন্যান্য পরিবারের মহিলাদের প্রত্যেক মাসে ৫০০ টাকা করে দেওয়া হতো। তবে এবার এই প্রকল্পের অর্থ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তপশীলি উপজাতি এবং সাধারণ পরিবার উভয়ের এই লক্ষীর ভান্ডারের টাকা বাড়ানো হবে বলে জানা গিয়েছে।

Lakshmir Bhandar

আরও পড়ুন: Government: ভুলে যান ট্র্যাফিক জ্যামের সমস্যা, এবার কলকাতায় তৈরি হতে চলেছে দ্বিতীয় দীর্ঘতম উড়ালপুল!

এবার থেকে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে যারা প্রত্যেক মাসে ৫০০ টাকা করে পেতেন। তাদের আরো ৫০০ টাকা বাড়িয়ে ১০০০ টাকা করে দেওয়া হবে। আর তপশিলি জাতির মহিলারা ১০০০ টাকা করে পেতেন তাদের জন্য আরও ২০০ টাকা বাড়িয়ে দিয়েছে সরকার অর্থাৎ প্রত্যেক মাসে ১২০০ টাকা করে পাবেন তারা। আগামী ২০২৪ সালের এপ্রিল মাস থেকেই এই প্রকল্প কার্যকর করা হবে বলে শোনা গিয়েছে। ইতিমধ্যেই এই নিয়ে একটি নোটিশ জারি করেছে রাজ্য সরকার।

কিভাবে আবেদন করবেন? আপনি যদি লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আবেদন করতে চান। তাহলে এই প্রকল্পটি শুধুমাত্র ২৫ থেকে ৬০ বছর বয়সে মহিলাদের জন্য। এই প্রকল্পের জন্য আবেদন করতে হলে দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে আবেদন করতে হবে। এক্ষেত্রে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের ফর্ম সংগ্রহ করতে হবে এবং ফর্মটি সঠিকভাবে পূরণ করে প্রয়োজনীয় নথিপত্রের কপি, পাসপোর্ট সাইজের ফটো সমস্ত কিছু যুক্ত করে সরকারি ক্যাম্পে গিয়ে জমা দিতে হবে। আর এই প্রকল্পের অধীনে আপনার নাম নথিভুক্ত হয়ে গেলে সরাসরি আপনার ব্যাংকে টাকা ঢুকবে।

Avatar

Papiya Paul

X