Business Idea

Business Idea: ভুলে যাবেন চাকরির চিন্তা, অল্প খরচে শুরু করুন এই ফুলের চাষ, উপার্জন হবে লক্ষ লক্ষ টাকা!

নিউজশর্ট ডেস্কঃ প্রচুর মানুষ রয়েছেন যারা বাগান করতে ভালোবাসেন। বাড়ির সামনে একটুখানি জায়গা থাকলেই নানা রকমের গাছগাছালি লাগিয়ে বাগান করে ফেলেন। অনেকে আবার বাগান করার জায়গা না থাকলে জানালাতেই কিছু গাছ লাগিয়ে ছোটখাটো বাগান বানিয়ে ফেলেন। তবে আজকের এই প্রতিবেদনে এমন একটি গাছের সম্পর্কে আপনাদেরকে জানাবো যেটি বাগানের শোভা তো বাড়াবেই, সেই সঙ্গে এই গাছ লাগালে মোটা টাকা(Business Idea) উপার্জন হবে।

এই গাছটির নাম হল অ্যাডেনিয়াম(Adenium Cultivation)। এটিকে মরু গোলাপ হিসাবেও ডাকা হয়। আফ্রিকা এবং আরবের দেশগুলোতে এই গাছ মূলত জন্মায়। তবে এখন ভারতের বেশিরভাগ বাড়ির বাগানে এই গাছ দেখতে পাওয়া যায়। এই গাছের রোপন পদ্ধতিও অনেক সহজ। এখানে গোলাপের মতো খুব সুন্দর ফুল ধরে। এই গাছ একটি ব্যবসায়িক গাছ হিসেবেও পরিচিত। এর কারণ এই গাছে খরচের তুলনায় আপনি অন্তত ১০ গুণ এবং সবথেকে বেশি ২০ গুণ পর্যন্ত লাভ পেতে পারেন।

এই গাছ অনেক রোগ নিরাময়ের জন্য ব্যবহার করা হয়। এই গাছ যারা চাষ করে থাকেন তাদের মতানুসারে এই গাছে রক্ষণাবেক্ষণের জন্য তেমন পরিশ্রমের প্রয়োজন হয় না। এই গাছে জল অনেক অল্প লাগে। এমনকি অনুর্বর বালি মাটিতে এই গাছ জন্মাতে পারে। এই গাছটি সর্বোচ্চ ৪২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা সহ্য করতে পারে। বাজারে এই গাছের চারা মাত্র ১৫ থেকে ২০ টাকায় পাওয়া যায়।

আরও পড়ুন: Income Tips: বাড়িতে শুরু করুন এই ফুলের চাষ, পাবেন অনেক উপকার, সঙ্গে পকেটে ঢুকবে কাঁড়ি কাঁড়ি টাকা

এই গাছের বীজ থেকে গাছ বড় হতে একটু বেশি সময় লাগে। আর একটা জিনিস অবশ্যই মাথায় রাখতে হবে এই অ্যাডেনিয়াম গাছের রস খুব বিষাক্ত। যার ফলে শিশু এবং পোষ্যদের নজরে রাখতে হবে। এই গাছের পরিচর্যা করার সময় হাতে অবশ্যই গ্লাভস পড়তে হবে এবং চোখে যাতে এই গাছের রস না যায় সেদিকেও খেয়াল রাখতে হবে। মোটামুটি অল্প কিছু টাকা খরচ করে এই গাছের চাষ শুরু করতে পারলে প্রত্যেক মাসে এই গাছের চাষ করে মোটা টাকা উপার্জন করা সম্ভব হবে।

Avatar

Papiya Paul

X