Rathyatra Special Jalebi Cooking Recipe

এটা ছাড়া অসম্পূর্ণ বাঙালির রথের সন্ধ্যা! রইল বাড়িতেই টেস্টি জিলিপি তৈরীর রেসিপি

নিউজশর্ট ডেস্কঃ আজ রথযাত্রা (Rathyatra), এই দিনটি ওড়িশার পুরী জগন্নাথ মন্দিরের একটি বিশেষ এবং ঐতিহ্যবাহী উৎসবের দিন। প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ আসেন পুরীর রথযাত্রা দেখার জন্য। তবে ছোট থেকেই রথের দিন মানেই রাস্তায় বেরিয়ে জিলিপি আর পাঁপড় খাওয়াটা কমন ব্যাপার বাঙালিদের মধ্যে। তবে দোকান থেকেই যে জিলিপি কিনতে হবে তার কিন্তু কোনো মানে নেই চাইলে বাড়িতেই একেবারে দোকানের মত জিলিপি বানিয়ে নেওয়া যায়। তাই আজ সকলের জন্য রইল বাড়িতেই টেস্টি জিলিপি তৈরির রেসিপি (Jalebi Cooking Recipe)

Jalebi Cooking Recipe

জিলিপি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ 

১. ময়দা ও বেকিং পাউডার – ১ কাপ ও ১/৩ চামচ
২. চিনি ও জল – ২-৩ কাপ ও পরিমাণ মতো
৩. টক দই ও দুধ – ১/৩ কাপ ও ৩ চামচ
৪. ফুড কালার (হলুদ) ও এলাচ – সামান্য ও ২ টো
৫. তেল ও পেস্তা কুচি (সাজানোর জন্য)

জিলিপি তৈরির পদ্ধতিঃ 

➥ প্রথমে একটি পাত্রে ময়দা ও বেকিং পাউডার মিশিয়ে সামান্য জল দিয়ে গোলা মত তৈরি করুন। এরপর টক দই ও আরও সামান্য জল মিশিয়ে ঘন ব্যাটার তৈরি করে নিতে হবে। তবে খেয়াল রাখতে হবে মিশ্রণটি যেন বেশি পাতলা না হয়ে যায়। তারপর এই ব্যাটারে ফুড কালার যোগ করুন। (চাইলে নাও যদি করতেই পারেন)

➥এরপর কড়াইতে চিনি ও জল মিশিয়ে ফোটাতে হবে। তারপর চিনি গলে গেলে দুধ যোগ করুন। শেষে এলাচ ও সামান্য ফুড কালার যোগ করে ঘন সিরা তৈরি করুন। (এক্ষেত্রে ফুড কালার অপশনাল, চাইলে নাও যোগ করতে পারেন)

➥এবার একটা বড় কড়ায় বেশ কিছুটা তেল দিয়ে সেটা গরম করে নিন। তেল গরম হওয়ার মাঝে পাইপিং ব্যাগে জিলিপির ব্যাটার ভরে নিন। ভরা হয়ে গেলে সেটা নিয়ে গরম তেলের ওপর প্যাচ দিয়ে দিয়ে জিলিপি দিয়ে ভাজতে হবে। একদিক ভাজা হয়ে গেল উল্টো পিঠটাও লালচে করে ভেজে নিতে হবে।

➥ দুপিঠ ভাজা হয়ে গেলে জিলিপি তেল ঝরিয়ে তুলে সোজা সিরার মধ্যে ডুবিয়ে দিতে হবে। সিরাতে ১০-১৫ মিনিট রাখার পর রস ঝরিয়ে তুলে নিলেই টেস্টি জিলিপি তৈরী।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X