Punjabi Style FIsh Curry Cooking Recipe

বৃষ্টির দিনে এভাবে বানান ধাবা স্টাইল মাছের ঝাল, আঙ্গুল না চাটলে পয়সা ফেরত!

নিউজশর্ট ডেস্কঃ মাছে ভাতে বাঙালির দুপুরের খাবারে যদি একটা মাছের পদ থাকে তাহলে খাওয়ার মজাই আলাদা। বিশেষ করে যদি মেঘলা আবহাওয়ায় কষিয়ে একটা মাছের ঝাল রান্না হয় তাহলে তো কথাই নেই! তাই আজ আপনাদের জন্য রইল একেবারে ধাবার মত পাঞ্জাবি স্টাইলে মাছের ঝাল তৈরির রেসিপি (Punjabi Style Fish Curry Recipe)। যেটা একবার খেলেই রোজ রোজ খেতে ইচ্ছা হবে।

Punjabi Style fish Curry recipe

পাঞ্জাবি স্টাইলে মাছের ঝাল তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

১. রুই মাছ (আপনার পছন্দ মত মাছ ব্যবহার করতেই পারেন)
২. আদা রসুন বাটা
৩. পেঁয়াজ কুচি, টমেটো কুচি,
৪. কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি
৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৬. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৭. গরম মশলা গুঁড়ো, চাট মশলা গুঁড়ো
৮. লেবুর রস
৯. পরিমাণ মত নুন
১০. রান্নার জন্য তেল

পাঞ্জাবি স্টাইলে মাছের ঝাল বানানোর পদ্ধতিঃ

➥ প্রথমেই মাছের টুকরো ধুয়ে পরিষ্কার করে তাতে নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো , আদা রসুন বাটা, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লেবুর রস, কাঁচা লঙ্কা কুচি আর ১ চামচ তেল এই সমস্ত কিছু দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। তারপর ৩০ মিনিট মত রেখে দিন ম্যারিনেট হওয়ার জন্য।

➥ ম্যারিনেট হয়ে যাওয়ার পর কড়ায় দু চামচ  তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে শুরু করুন। ভাজা হয়ে গেলে টমেটো কুচি দিয়ে আরও কিছুক্ষণ ভাজতে হবে। তারপর সবটা তুলে মিক্সিতে দিয়ে অল্প জল দিয়ে পেস্ট বানিয়ে ফেলুন। এটাই আসল স্বাদ আনবে রান্নার।

আরও পড়ুনঃ জমে যাবে মেঘলা দিনের ভুরিভোজ! একবার খেয়েই দেখুন বাদামি পমফ্রেট আঙ্গুল না চাটলে পয়সা ফেরত

➥ এবার কড়ায় আরও কিছুটা তেল গরম করে তাতে ম্যারিনেট হওয়া মাছের টুকরো দিয়ে ভাজতে শুরু করুন। ভাজা হলে পেঁয়াজ ও টমেটোর সেই পেস্ট কড়ায় দিয়ে কষ্টে শুরু করুন।

➥ কষানোর সময়েই পরিমাণ মত গরম মশলা গুঁড়ো, চাট মশলা গুঁড়ো ও নুন দিয়ে নিন। তাছাড়া প্রয়োজনমত গরম জল যোগ করে নিতে পারেন। তারপর ৫ মিনিট মত ঢাকা দিয়ে মাঝারি আঁচে রান্না করে নিন।

➥ ৫ মিনিট পর ঢাকনা খুলে  ধনেপাতা কুচি ছড়িয়ে আরও ২ মিনিট মত রান্না করে নিলেই পাঞ্জাবি স্টাইলে মাছের ঝাল গরম গরম ভাতের সাথে পরিবেশনের জন্য তৈরী।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X