Joy E Ride launches Hydrogen Scooty which will run on water

তেল-ব্যাটারি কিছুই লাগবে না! ১ লিটার জলেই গাড়ি ছুটবে ১৫০কিমি, বাজার কাঁপাতে আসছে নতুন স্কুটার

নিউজশর্ট ডেস্কঃ দিনে দিনে বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম। বর্তমান সময়ে পেট্রোলের লিটার প্রতি দাম ১০৪.৯৫ টাকা এবং ডিজেলের লিটার প্রতি দাম দাঁড়িয়েছে  ৯১.৭৬ টাকায়। এই পরিস্থিতিতে গাড়ি কিনতে ভয় পাচ্ছেন সাধারন মানুষ। তবে আমজনতার জন্য রয়েছে এক দারুন খবর। আর তেল লাগবে না, এবার জলেই চলবে টু-হুইলার (Water Powered Scooty)

প্রতিটি মানুষই একবার না একবার গাড়ি কেনার স্বপ্ন দেখেন। কিন্তু বর্তমানে তেলের দামের বাড়বাড়ন্তের কথা চিন্তা করে অনেকেই পিছিয়ে আসেন। ফলত তাদের স্বপ্ন পূরণ হওয়ার আগেই ভেঙে চুরমার হয়ে যায়। এই অবস্থায় সাধারন মানুষের কথা চিন্তা করে বাজারে এল এক অবাক করা স্কুটার। কেমন হবে এই স্কুটার? তা জানাবো এই প্রতিবেদনে।

জল দিয়ে চলবে স্কুটার?

সম্প্রতি Joy e-bike সংস্থা জলে ছুটবে এমন স্কুটারের কনসেপ্ট সামনে নিয়ে এসেছে। যা রীতিমত চমকে দেওয়ার মতো। Joy e-bike- চলতি বছরে ভারতে হওয়া মোবিলিটি শো’তে প্রথম জলে ছুটবে অর্থাৎ Hydrogen Scooter প্রকাশ্যে আনে। মূলত ডিস্টিল ওয়াটারে চলবে এই স্কুটার। স্কুটারের প্রযুক্তি জলের অণুগুলিকে ভেঙে হাইড্রোজেন অণুগুলিকে আলাদা করবে। যখনই হাইড্রোজেন আলাদা হয়ে যাবে, সেই সময় এটি ফুয়েক হিসাবে তা ব্যবহার করা সম্ভব। আর তাতেই নয়া প্রযুক্তির তৈরি এই স্কুটার ছুটবে।

Joy e ride Hydrogen Powered Scooter

এই স্কুটারে প্রতি ঘণ্টায় মাত্র ২৫ কিলোমিটার হবে বলে দাবি সংস্থার। এই স্কুটার চালাতে কিন্তু কোনও ড্রাইভিং লাইসেন্সের প্রয়োজন হবে না। আপনি এটি ড্রাইভিং লাইসেন্স ছাড়াই অনায়াসেই চালাতে পারবেন।

আরও পড়ুনঃ ভারতীয় হলেও দেশের এই ৫ ‘সুন্দর’ জায়গায় যেতে পারে না কেউ! রয়েছে কড়া নিষেধ

এই ইলেকট্রিক স্কুটার এক লিটার জলে ছুটবে ১৫০ কিলোমিটার। তবে Joy e-bike- যে নয়া Hydrogen Scooter প্রকাশ্যে এনেছে তা প্রোটোটাইপ মাত্র। বিক্রির জন্য নয়। প্রযুক্তি নিয়ে এখনও সংস্থা কাজ করছে। যা খবর, যখন এই কোম্পানি তার উৎপাদন মডেল তৈরি করতে সফল হবে, তখনই এটি সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হবে।

উল্লেখ্য, Joy e-bike-এর পেরেন্ট কোম্পানি ওয়ার্ডভিজার্ড হাইড্রোজেন ফিউল সেল এবং ইলেক্ট্রোলাইজার টেকনোলজি এই বিষয়ে একযোগে কাজ করছে। নতুন এক প্রযুক্তির মাধ্যমে Joy e-bike এর নতুন স্কুটারটি জলে ছুটবে বলে দাবি। সংস্থার দাবি, হাইড্রোজেন টেকনোলজি ভারতে মোবিলিটি সেক্টরে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এবং সেই সঙ্গে পরিবেশকে দুষণ থেকে রক্ষা করবে।

Avatar

Koushik Dutta

X