3 movies that have been played in Melbourne Film Festival

বিশ্বের দরবারে আবারও বাংলার জয়! সেরার সেরা সম্মানে ভূষিত হল এই ৩ বাংলা সিনেমা

নিউজশর্ট ডেস্কঃ বাংলা ছবির (Bengali Cinema) চর্চা যে শুধু পশ্চিমবাংলায় সীমিত নয় সেটা আবারও প্রমাণিত হল। বিশ্বের দরবারে সেরার সন্মান পেল বাংলা সিনেমা। একটা বা দুটো নয় একসাথে তিনটি সিনেমা স্থান পেল ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অফ মেলবোর্নে (Indian Film Festival of Melbourne)। যা মুগ্ধ করেছে সকলকে। কোন সিনেমাগুলি চলছে সেখানে জানতে ইচ্ছে করছে নিশ্চই? চলুন জেনে নেওয়া যাক।

এবআচর মেলবোর্নে ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে রয়েছে সৃজিত মুখার্জীর পদাতিক, সুমন ঘোষনার কাবুলিওয়ালা ও মধুরিমা সেন পরিচালিত দ্য কালার ইয়োলো। এই তিন ছবির মধ্যে দিয়েই বাংলার সংস্কৃতি, ঐতিহ্যকে তুলে ধরা হয়েছে শৈল্পিক দৃষ্টিভঙ্গি দিয়ে। আসুন জেনে নেওয়া যাক সিনেমাগুলির বয়বস্তু সম্পর্কে।

পদাতিক : সৃজিত মুখার্জী পরিচালিত এই সিনেমায় চঞ্চল চৌধুরী, মনামী ঘোষ, বিজ্ঞ ভট্টাচার্য থেকে শুরু করে ধৃতিমান চট্টোপাধ্যায় এর মত তারকারা অভিনয় করেছেন। ছবিতে সামাজিক প্রত্যাশা ও মানবিক সম্পর্কের জটিলতাকে ফুটিয়ে তোলা হয়েছে। যা আসলে পরিচালক মৃনাল সেনের বায়োপিক। তাই যারা মৃনাল সেনের জীবন সম্পর্কে জানতে চান তাদের এই ছবিটি অবশ্যই দেখা উচিত।

Mithun Chakraborty Anumegha Kahali Kabuliwala

কাবুলিওয়ালা : সুমন ঘোষের পরিচালনার এই ছবিটি রিলিজের আগে বেশ চর্চিত হয়েছিল। ছবিটিতে মিঠুন চক্রবর্তী ও মিঠাই ধারাবাহিক খ্যাত শিশুশিল্পী অনুমেঘ কাহালিকে দেখা গিয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুরের কাবুলিওয়ালা গল্পকেই সিনেমার আকারে উপস্থাপন করা হয়েছে এই ছবির মাধ্যমে। যা আন্তর্জাতিক মঞ্চে দর্শকদের প্রশংসা পেয়ে ধন্য হয়েছে।

আরও পড়ুনঃ ‘বউচুরি’ নিয়ে তৈরী আস্ত সিরিয়াল, প্রকাশ্যে নতুন মেগার দিনক্ষণ সহ টাইমস্লট

দ্য কালার ইয়োলো : এই ছবির পরিচালনা করেছেন মধুরিমা সিনহা। যেখানে পাচার হওয়ার থেকে বাঁচানো এক মেয়ের কাহিনী তুলে ধরা হয়েছে। কিভাবে তাঁরা বাঁচার আশা নিয়ে সমাজের কলঙ্ক, হুমকির সাথে লড়াই করে ঘুরে দাঁড়াবে আর অন্যায়ের প্রতিবাদ করবে সেই গল্প তুলে ধরা হয়েছে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X