TATA-BSNL, টাটা- বিএসএনএল

টেলিকম ইন্ডাস্ট্রিতে এন্ট্রি, BSNL এ মোটা টাকা ঢাললো Tata

নিউজশর্ট ডেস্কঃ বাজারে একাধিক পণ্যের আগুন দামের কারণে ইতিমধ্যেই নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। মুদ্রাস্ফীতির কারণে মধ্যবিত্তের পকেটের চাপ পড়েছে অনেকটাই। তাতে আবার দোসর হয়েছে মোবাইল রিচার্জের মূল্যবৃদ্ধি। সম্প্রতি দেশের বৃহত্তম টেলিকম পরিষেবা প্রদানকারী সংস্থা রিলায়েন্স জিও-র পক্ষ থেকে সংস্থাটির রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধি করার ঘোষণা করেছে। তবে এই মূল্যবৃদ্ধিতে স্বস্তি দিতে আসছে টাটা- বিএসএনএল ( TATA-BSNL)

আগে জিওর 28 দিনের বৈধতা সহ 2 GB ডেটা এবং আনলিমিটেড কলের পরিষেবা প্রদানকারী প্যাকটির দাম ছিল 155 টাকা। সেটি বৃদ্ধি করে 189 টাকা করে দেওয়া হয়েছে। 28 দিন দৈনিক 1 GB ও 1.5 GB ডেটার পরিষেবা সহ প্ল্যানগুলির নতুন দাম যথাক্রমে 249 টাকা ও 299 টাকা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। শুধু জিও নয়, দাম বেড়েছে এয়ারটেল এবং ভোডাফোন রিচার্জ প্ল্যানেও। তবে এক্ষেত্রে টাটার সাথে হাতে হাত মিলিয়ে স্বস্তির খবর শোনাল বিএসএনএল। একই দামে এবার টাটার হাত ধরে দ্রত গতিতে নেট পরিষেবা দেবে বিএসএনএল।

টাটা- বিএসএনএলে কি সুবিধা পাওয়া যাবে?

টাটা অতীতে বিএসএনএল-এ বিনিয়োগ করেছিল এবং ১৫ হাজার কোটি টাকার এই চুক্তিতে একটি ডেটা সেন্টার স্থাপনের চুক্তি ছিল। অতীতের এই বিনিয়োগের পরে, এটি স্পষ্ট ছিল যে সংস্থাটি 4 টি অঞ্চলে বিনিয়োগ করতে চলেছে যা খুব উপকারী প্রমাণিত হতে চলেছে।বিএসএনএল-টাটার এই বিনিয়োগের পর সিদ্ধান্ত নেওয়া হয়, এবার থেকে গ্রামে ফাস্ট ইন্টারনেট পৌঁছে দেওয়া হবে। ১ হাজার গ্রামে দ্রুতগতির ইন্টারনেট দেওয়ার কথা বলা হয়েছিল। বিএসএনএল এই জাতীয় গ্রামগুলিতে 4G ট্রায়ালও শুরু করেছিল। এতদিন এই গ্রামগুলিতে 3G ইন্টারনেট দিচ্ছিল বিএসএনএল।

আরও পড়ুনঃ 12GB RAM ও 50MP ক্যামেরা! এককথায় বাজার কাঁপানো 5G স্মার্টফোন লঞ্চ করল Realme

বিগত কিছুদিন আগে, টেলিকম সংস্থার চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর পিকে পুরওয়ার সংবাদ মাধ্যমকে জানান, ডিসেম্বর মাসে পঞ্জাবে BSNL 4G লঞ্চ করার জন্য আমরা তৈরি। 200 সাইটের নেটওয়ার্ক গড়ে তোলার জন্য যাবতীয় প্রস্তুতি করা হয়ে গেছে। পঞ্জাবে আরও 3,000 সাইট বসানোর প্রক্রিয়া শুরু করেছে বিএসএনএল। তিনি আরও বলেন, ধীরে এই নেটওয়ার্কের সংখ্যা 6,000, 12,000 তারপর 15,000 করা হবে। 2024 সালের জুন মাস থেকে দেশজুড়ে 4G পরিষেবা শুরু করবে বিএসএনএল। 4G-এর পর 5G পরিষেবার চালু করার পরিকল্পনা রয়েছে আমাদের।

উল্লেখ্য, জুলাই মাসের শুরু থেকে জিও, এয়ারটেল এবং ভোডাফোন রিচার্জ প্ল্যানের দাম বাড়িয়েছিল।এর ফলে অনেক ব্যবহারকারী তাদের নম্বরগুলি বিএসএনএল-এ পোর্ট করা শুরু করে দেন। আর এই সুযোগে বিএসএলও দ্রুত গতিতে পরিষেবা দেওয়ার চেষ্টা করছে। আর কিছুদিনের মধ্যেই 5G নেটওয়ার্কে প্রবেশ করবে বিএসএনএল। খুব শীঘ্রই বড় শহরগুলিতেও 5G ট্রায়াল শুরু হতে চলেছে।

Avatar

Koushik Dutta

X