Supreme Court on Sub Classification of SC and ST Cast

SC,ST মামলায় সুপ্রিম কোর্টের যুগান্তকারী রায়, নতুন ক্যাটেগরি ভাগ করবে রাজ্য!

নিউজশর্ট ডেস্কঃ লঘুসম্প্রদায় নিয়ে গত ১লা অগাস্ট বড় ঘোষণা করল সুপ্রিম কোর্ট। OBC এর মধ্যে দুটি ভাগ আগে থেকেই ছিল, এবার SC ও ST সম্প্রদায়ের ক্ষেত্রেও উপশ্রেণীকরণ করতে পারে রাজ্য এমনটাই ঘোষণা এল প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন ৭ বিচারপতির বেঞ্চ থেকে।

SC ও ST উপশ্রেণীকরণ নিয়ে সুপ্রিম কোর্টের যুগান্তকারী রায়

যেমনটা জানা যাচ্ছে, SC ও ST দুটি প্রধান ভাগ হলেও এর অন্তর্গত একাধিক জাতি রয়েছে। যাদের মধ্যে কিছু এখনও দারিদ্রসীমার নিচে আছে। অন্যদিকে কিছু জাতি এমন আছে যারা তুলনামূলকভাবে অনেকটাই উন্নত ও আর্থিকভাবেও কিছুটা স্বচ্ছল। তাই SC, ST এর মধ্যে উপশ্রেণীকরণ করা নিয়ে দীর্ঘদিন ধরেই মামলা চলছিল। শেষমেশ বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের রায়ে OBC এর মত এই দুই জাতির ক্ষেত্রেও Cremy ও Non-Creamy Layer এ ভাগ করা যেতে পারে জানিয়ে দিল।

কিভাবে উপশ্রেণীকরণ করা হবে?

সুপ্রিম কোর্টের রায় আসার পর থেকেই অনেকের মনে প্রশ্ন জগতে শুরু করেছে যে কিভাবে উপশ্রেণীকরণ করা হবে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নতুন উপশ্রেণীকরণের তালিকা আনা হবে নাকি রাজ্য এই কাজ করতে পারবে? এর উত্তরে জানা যাচ্ছে, রাজ্য চাইলে নিজেই SC ও ST এর মধ্যে উপশ্রেণীকরণ করতে পারে। তবে সেক্ষেত্রে কিসের ভিত্তিতে শ্রেণীভুক্ত করা হবে সেটা স্পষ্ট করে উল্লেখ করতে হবে।

এছাড়াও কোর্টের তরফ থেকে এটাও স্পষ্ট করে দেওয়া হয়েছে যে, বর্তমানে যে সমস্ত জনগোষ্ঠী SC ও ST সম্প্রদায়ভুক্ত রয়েছে তাদের কোনো জাতিকেই কাস্ট সিস্টেম থেকে বাদ দেওয়া যাবে না। শুধুমাত্র দুটি উপজাতিতে বিভক্ত করা যেতে পারে। তবে সেক্ষেত্রেও যথাযথ কারণ দেখিয়ে তবেই দুটি আলাদা ক্যাটেগরিতে বিভক্ত করা যাবে, নতুবা নয়।

আরও পড়ুনঃ বাড়ল পরিমাণ! এ মাসে কত কেজি ফ্রি চাল গম পাওয়া যাবে রেশনে? দেখুন তালিকা

শিক্ষা ও কর্মক্ষেত্রে SC ও ST উপশ্রেণীকরণের প্রভাব

বর্তমানে দেশের শিক্ষাক্ষেত্র থেকে শুরু করে যে কোনো রাজ্য বা কেন্দ্রী সরকারি চাকরির ক্ষেত্রে জাতিগত সংরক্ষণ থাকে। উপশ্রেণীকরণের ফলে সেই সিস্টেমেও প্রভাব পড়বে। তবে সেটা খুব একটা পরিবর্তন হবে বলে মনে হচ্ছে না। কারণ ইতিমধ্যেই OBC এর A ও B ক্যাটেগরি রয়েছে, যারা বেশি দরিদ্র তাদের দিকেই বেশি করে ফোকাস করা হয়। একইভাবে SC ও ST এর উপশ্রেণীকরণ হলে সেক্ষেত্রেও দরিদ্র পরিবারের ছেলেমেয়েদের উন্নতি সাধনের জন্য কাজ করা হবে বলে মনে করা হচ্ছে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X