Vande Metro Trial Sucessfull from when will start in West Bengal

ট্রায়াল সফল, এবার অপেক্ষা ট্র্যাকে দৌড়ানোর! কবে থেকে বাংলায় চলবে বন্দে মেট্রো?

নিউজশর্ট ডেস্কঃ বহু আগেই খবর মিলেছিল যে বন্দে ভারত মেট্রো চালু হতে চলেছে ভারতবর্ষে। অর্থাৎ শুধুমাত্র এক্সপ্রেস নয় বরং রোজকার যাতায়াতের মেট্রোতেও বিশ্বমানের পরিষেবা পাওয়া যাবে। এবার রেলমন্ত্রী অস্বীনি বৈষ্ণবের আশ্বাস মাইল গেল, সম্পন্ন হল ট্রায়াল রান। হ্যাঁ ঠিকই দেখছেন, সব ঠিক থাকলে শীঘ্রই ভারতের একাধিক বড় শহরে চালু হতে পারে বন্ধে ভারত মেট্রো। যার মধ্যে কলকাতারও নাম থাকবে।

বন্দে ভারত মেট্রো ট্রায়াল রান

সম্প্রতি চেন্নাইয়ের ভিল্লাভাক্কম ICF স্টেশন থেকে কাটপাডি পর্যন্ত ট্রায়াল রান করা হয়েছে। যা দেখতে রীতিমত মেলার মত ভিড় জমে গিয়েছিল উক্ত স্টেশনে। রেলওয়ে কর্তারা জানাচ্ছেন, অত্যাধুনিক প্রুযুক্তিতে তৈরী বন্দে মেট্রো খুব তাড়াতাড়ি হাইস্পীড তুলতে ও সেটা কমাতে সক্ষম হবে। যার ফলে রাশ হাওয়ারে যাতায়াতের সময় বাঁচবে। আর স্টেশনে দাঁড়ানোর পর খুব দ্রুত স্পিড তুলে পরবর্তী স্টেশনের জন্য রওনা দিতে পারবে।

কেমন হবে বন্দে মেট্রো?

বন্দে ভারত এক্সপ্রেসের মত নতুন বন্দে মেট্রো নিয়েও আগ্রহের শেষ নেই আমজনতার মনে। কেমন দেখতে হবে নতুন মেট্রো তা দেখার জন্য বিপুল সংখ্যক মানুষের ভিড় জমেছিল চেন্নাইয়ের ভিল্লাভাক্কম স্টেশনে। সেখানেই দেখা গেল অনেকটা সাধারণ লোকাল ট্রেনের আদলেই তৈরী করা হয়েছে কোচগুলি। মোট ১২ থেকে ১৬টি শীততাপ নিয়ন্ত্রিত কোচ নিয়ে বন্দে মেট্রো চালানো হবে, তবে সেটা রুট ও যাত্রী সংখ্যার উপর নির্ভর করবে।

আরও পড়ুনঃ SC,ST মামলায় সুপ্রিম কোর্টের যুগান্তকারী রায়, নতুন ক্যাটেগরি ভাগ করবে রাজ্য!

কোথায় ছুটবে প্রথম বন্দে মেট্রো?

এবার প্রশ্ন হল কোথায় চলবে ভারতবর্ষের প্রথম বন্দে মেট্রো? যদিও এই প্রশ্নের সঠিক উত্তর এই মুহূর্তে জানা যায়নি। তবে দেশের বড় মেট্রো শহর যেখানে যাত্রী পরিবহনের চাপ অনেকটাই বেশি সেখানেই আগে এই সার্ভিস চালু করা হবে বলে জানা যাচ্ছে। একবার চালু হয়ে গেলে ১০০ কিমির মধ্যে থাকা শহরগুলিকে খুব সহজেই কানেক্ট করবে বন্দে মেট্রো ফলে যাত্রীদের সময় যেমন বাঁচবে তেমনি আরও সহজ হবে যোগাযোগ ব্যবস্থা।

প্রসঙ্গত, ট্রায়াল রান হলেও এখুনি নতুন বন্দে মেট্রোর লুকসের ছবি শেয়ার করা হয়নি। রেলওয়ে কর্তৃপক্ষের মতে খুব শীঘ্রই ঝা চকচকে বন্দে মেট্রোর ছবি শেয়ার করা হবে আজনতার উদ্দেশ্যে। তবে ইতিমধ্যেই বেশ কিছু ছবি ও ভিডিও সোশ্যাল মিডিয়াতে বেশ ভাইরাল হয়ে পড়েছে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X