Eastern Railway starts working for new Railway Track in Machlandapur Swarupnagar

দীর্ঘ প্রতীক্ষার অবসান, বাংলায় নতুন লাইনে চলবে ট্রেন! সুখবর দিল পূর্ব রেল

নিউজশর্ট ডেস্কঃ ভারতবর্ষে যে কোনো জায়গায় যাতায়াতের জন্য সবচেয়ে সস্তা মাধ্যম হল রেল। প্রতিদিন কয়েক কোটি মানুষ নিজের গন্তব্যে পৌঁছে যান ভারতীয় রেলের (Indian Railways) দৌলতেই। এই যোগাযোগ ব্যবস্থাকে আরও উন্নত করতে নিরন্তর কাজ করে চলেছে রেলওয়ে কর্তৃপক্ষ। কখনো বিস্তারিত হচ্ছে রেলপথ তো কখনো নতুন ট্রেন সংযোজন হচ্ছে। সম্প্রতি বন্দে মেট্রো ট্রায়াল রান নেওয়া হয়েছে, যেটা চালু হলে ১০০ কিমি দূরত্বের পথ অনায়াসেই পাড়ি দেওয়া যাবে।

আগামী ১-২ বছরের মধ্যেই ভারতের বড় বড় শহরের মধ্যে বুলেট ট্রেন চালানোর পক্রিয়ায় সম্পন্ন হয়ে যাবে। তবে এসবের মাঝেই দারুণ সুখবর পশ্চিমবঙ্গের মানুষদের জন্য। একটু নতুন রেল লাইনের কাজ শুরু করল রেল। স্বরূপনগর ও মছলন্দপুরের বাসিন্দারা দীর্ঘদিন যাবৎ ওই এলাকায় রেলপথের জন্য দাবি জানাচ্ছিলেন। এবার সেই দাবি পূরণ হতে চলেছে। পূর্ব রেলের তরফ থেকে জানানো হয়েছে মছলন্দপুর-স্বরূপনগর ১৪.৩ কিমি রেললাইনের কাজ শীঘ্রই শুরু হবে।

এদিন পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, ‘নতুন লাইনের কাজের জন্য ইতিমধ্যেই মাটি পরীক্ষা ও সমীক্ষার কাজ চলছে’। তাই আশা করা হচ্ছে সমীক্ষার কাজ শেষ হলেই দ্রুত আরম্ভ হবে নতুন রেল লাইন পাতার কাজ।

নতুন রেল লাইন প্রসঙ্গে ভাঙার বিজেপি সংসদ তথা কেন্দ্রীয়  মন্টনেরই শান্তনু ঠাকুর নিজের মন্তব্য  পেশ করেছেন। তাঁর মতে, দীঘদিন ধরেই মছলন্দপুর থেকে স্বরূপনগর রেলপথের জন্য রেলমন্ত্রক, সংশ্লিষ্ট মহল থেকে শুরু করে সর্বত্র দাবি জানিয়ে এসেছি। সমীক্ষার কাজ শুরু হয়েছে জানতে পারে সত্যিই আমি খুশি। আশা করছি খুব দ্রুত বহু দিনের প্রতিষ্ট এই লাইনের কাজ শেষ হবে ও ট্রেন চালু হবে।

আরও পড়ুনঃ ট্রায়াল সফল, এবার অপেক্ষা ট্র্যাকে দৌড়ানোর! কবে থেকে বাংলায় চলবে বন্দে মেট্রো?

প্রসঙ্গত, মছলন্দপুর থেকে স্বরূপনগর রেলপথের দাবি দীর্ঘদিন ধরেই চলে আসছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে সময় রেলমন্ত্রী ছিলেন সেই সময় এই রেললাইনের ঘোষণা করা হয়েছিল। কিন্তু তারপর প্রাথমিক সমীক্ষার হলেও কাজ থমকে গিয়েছিল। এবার সেই কাজ পুনরায় শুরু হওয়ায় আশায় বুক বাঁধছেন স্থানীয় মানুষেরা। যদিও রেললাইন নিয়ে তৃণমূলের তরফ থেকে অভিযোগ, মমতার ঘোষণার পরেই জমির মাপ নেওয়া হয়েছিল, রেলপথের মধ্যে থাকা বাসিন্দাদের পুনর্বাসন দেওয়াও হয় সেই সময়েই। কিন্তু এরপর রেলমন্ত্রীর পদ থেকে মমতা ইস্তফা দেওয়ায় আর কাজ এগোয়নি।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X