TRAI about to take strict action agains telecom operators for Network or Call Drops

রিচার্জের দাম বৃদ্ধির পর বড় পদক্ষেপ, টেলিকম সংস্থাগুলির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে TRAI

নিউজশর্ট ডেস্কঃ লোকসভা ভোট মিটলেই দাম বাড়বে মোবাইল রিচার্জের এমন পূর্বাভাস মিলেছিল আগেই। সেটাই সত্যি হয়েছে জুলাই মাস থেকে প্রায় ২৫% পর্যন্ত বেড়ে গিয়েছে Jio, Airtel থেকে Vi এর রিচার্জ প্ল্যানগুলির দাম। আচমকা মূল্যবৃদ্ধিতে আমজনতার ক্ষোভ প্রকাশ পেলে কোম্পানির তরফ থেকে জানানো হচ্ছে পরিষেবা আরও উন্নত করার জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। যদিও আদতে ভালো নয় আরও খারাপ হচ্ছে পরিষেবা। তাই এবার জনতার স্বার্থে মাঠে নামল টেলিকম রেগুলেটর অথরিটি অফ ইন্ডিয়া বা TRAI।

রিচার্জের দাম বাড়লেও কমছে টেলিকম পরিষেবার মান

ফাইভ জির ঘোষণা হলেও সব জায়গায় টাওয়ার নেই। কোথাও টাওয়ার থাকলেও ইন্টারনেট স্পিড আদ্যিকালের মত। অথচ উন্নত পরিষেবার ঘোষণা করে দাম ঠিকই বেড়ে যাচ্ছে। এখানেই শেষ নয়, মোবাইলে নেটওয়ার্ক থাকা সত্ত্বেও উল্টো দিক থেকে কল করলে নট রিচেবল বা আউট অফ সার্ভিস শোনা যাচ্ছে। রিচার্জের দাম বেড়ে যাওয়ার পরেও নেটওয়ার্কের সমস্যা থেকে কলড্রপ বেড়েই চলেছে।

তাই সাধারণ মানুষ চাইছিল কোম্পানির এই সিদ্ধান্তের বিরুদ্ধে TRAI হস্তক্ষেপ করুক। তাহলে যদি দাম কমানো যেতে পারে। কারণ আনলিমিটেড প্ল্যানের নামে দাম বাড়ানো হলেও আসলে অনেকেই সমস্ত ফিচার্স ব্যবহারই করতে পারেন না। যদিও সেই বিষয়ে কোনো মন্তব্য করেনি, তবে গ্রাহকদের নানা অভিযোগ খতিয়ে দেখতে বিশেষ নজরদারির ব্যবস্থা চালু করা হয়েছে। এই মতে সার্কুলারও জারি করা হয়েছে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুনঃ দীর্ঘ প্রতীক্ষার অবসান, বাংলায় নতুন লাইনে চলবে ট্রেন! সুখবর দিল পূর্ব রেল

টেলিকম কোম্পানির উদ্দেশ্যে কড়া নির্দেশিকা TRAI এর

ট্রাই এর নতুন নির্দেশিকা আগামী অক্টবর মাস থেকে চালু হবে বলে যান বাজাচ্ছে। এর ফলে নেটওয়ার্ক না থাকা বা নেটওয়ার্কের কোনো সমস্যা হলে কিংবা কল ড্রপ হলে ২৪ ঘন্টার মধ্যে সমাধান করতে হবে। নাহলে গ্রাহককে ক্ষতিপূরণ দিতে বাধ্য হবে টেলিকম সংস্থা। এছাড়া ফাইভ জি পরিষেবা দেওয়ার কথা ঘোষণার পরেও যদি সেটা না পাওয়া যায় তাহলেও কড়া ব্যবস্থা নেওয়া হবে। একইসাথে গ্রাহককে ক্ষতিপূরণ হিসাবে অতিরিক্ত ভ্যালিডিটি দিতে হবে।

প্রিপেড গ্রাহকদের ভ্যালিডিটি বাড়িয়ে দিলেও পোস্ট পেড গ্রাহকদের ক্ষেত্রে সেই নিয়ম প্রযোজ্য হবে না। যেহেতু প্রতিমাসে বিল জেনারেট হয় তাই মাসিক বিলের থেকে টাকা বাদ দিতে বাধ্য থাকবে কোম্পানিগুলি। ট্রাই এর এই সিদ্ধান্ত জানার পর খুশি হয়েছে আমজনতা। কারণ অতিরিক্তি খরচ দেওয়ার পরেও যদি পরিষেবায় না পাওয়া যায় তাহলে সেটা টাকা নষ্ট হচ্ছে বা বলেই ধরা যায়। আশা করা হচ্ছে নতুন নিয়ম লাগা হলে পরিষেবা আরও উন্নত হবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X