SSC and WBBSE submit report to Supreme Court in Teacher Recruitment Scam

২৬০০০ শিক্ষক নিয়োগে কতজন অযোগ্য? অবশেষে সুপ্রিম কোর্টে তালিকা জমা করল SSC

নিউজশর্ট ডেস্কঃ রাজ্যের শিক্ষক নিয়োগের দুর্নীতি (TET Scam) নিয়ে মামলা পৌঁছেছে সুপ্রিম কোর্টে। প্রায় ২৬০০০ চাকরি বাতিল হওয়ার পরেই হইচই পড়ে যায় সর্বত্র। তবে এবার SSC নিয়োগ দুর্নীতি মামলায় এল নতুন মোড়। শুরুতে কোনো তথ্য নেই বললেও শেষমেশ যোগ্য ও অযোগ্য প্রার্থীদের তথ্য দিতে রাজি হয়ে পর্ষদ। আর এবার সুপ্রিম কোর্টে অযোগ্য চাকরিপ্রার্থীদের তালিকা তুলে দিল SSC

যোগ্য ও অযোগ্যদের বাছাই করার জন্য স্ক্রুটিনি করা হয়েছিল সেখানেই ১৪৬১ জনের নাম উঠে এসেছে। তবে এদের কারোর নামই SSC এর তরফ থেকে সুপারিশ করা হয়নি বলে জানিয়ে দেওয়া হয়েছে। অযোগ্যদের নাম তালিকা কোর্টকে গ্রহণ করার জন্য বলা হলেও আলাদা করে OMR বিকৃতি করার কোনো তথ্যই দেওয়া হয়নি।

SSC এর জমা দেওয়া অযোগ্য প্রার্থীদের তালিকা

যে তালিকা করতে জমা দেওয়া হয়েছে তাতে কোন পদের কতজন অযোগ্য তার তালিকা রয়েছে। চলুন একনজরে দেখে নেওয়া যাক সেই তালিকা :

গ্রূপ সি অযোগ্য – ৩৮১ জন
গ্রূপ ডি অযোগ্য – ৬০৮ জন
নবম-দশম শ্রেণীর শিক্ষক নিয়োগের অযোগ্য – ১৮৫ জন
একাদশ-দ্বাদশ শিক্ষক নিয়োগের অযোগ্য – ৩৮ জন

অযোগ্যদের সাথে যে সমস্ত পরীক্ষার্থীদের র‍্যাঙ্ক ম্যানিপুলেশন করা হয়েছে তাদের তালিকায় জানানো হয়েছে যেখানে জানা যাচ্ছে গ্রূপ সি-তে ১৩২ জন, গ্রূপ ডি-তে ২৩৭ জন, নবম-দশম শ্রেণীর শিক্ষক নিয়োগে ৭৪ ও একাদশ-দ্বাদশ শ্রেণীর শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ২০ জনের র‍্যাঙ্ক জাম্প করানো হয়েছে বলে জানা যাচ্ছে।

এখানেই শেষ নয়, Group C এর ২৪৯ জন, Group D এর ৩৭১ জন, নবম-দশম পরীক্ষায় ১১১ জন ও একাদশ-দ্বাদশ পরীক্ষায় ১৮ জন প্রার্থী প্যানেলের বাইরের বলে জানানো হয়েছে।

আরও পড়ুনঃ গরিব হয়ে যাচ্ছেন রতন টাটা, একরাতেই খোয়ালেন ৬২৭০৭ কোটি! কারণ জানেন?

মধ্যশিক্ষা পর্ষদের জমা দেওয়া অযোগ্য প্রার্থীদের রিপোর্ট

SSC এর মত এদিন মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকেও সুপ্রিম করতে অযোগ্য প্রার্থীদের তালিকা জমা দেওয়া হয়েছে। যেখানে ২৬০০০ চাকরির মধ্যে নবম-দশম শ্রেণীর সহকারী শিক্ষক হিসাবে ১৩০৫৬ জনকে যোগ্য প্রার্থী বলে জানানো হয়েছে। আর একাদশ-দ্বাদশের সহকারী শিক্ষক হিসাবে ৫৭৫৭ জনকে যোগ্য প্রার্থী বলে জানানো হয়েছে। ইচ্ছারাও ক্লার্ক পদের ক্ষেত্রে ২৪৮৪ জন ও গ্রূপ দি পদে ৪৫৪৭ জন যোগ্য চাকরিপ্রার্থী বলে জানানো হয়েছে পর্ষদের তরফ থেকে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X