BSNL 5G testing by Telecome Minister Jyotiraditya Scindia make take on Jio Airtel

Jio-র কপালে শনি! বাজার কাঁপাতে তৈরী BSNL, প্রকাশ্যে এল 5G টেস্টিংয়ের ভিডিও

নিউজশর্ট ডেস্কঃ বর্তমান সময়ে দাঁড়িয়ে স্মার্টফোন অতিপ্রয়োজনীয় দ্রব্যের তালিকায় সামিল হয়ে গিয়েছে। যোগাযোগ রক্ষা থেকে বিনোদন, এমনকি কাজের ক্ষেত্রেও একটা স্মার্টফোন আর হাইস্পীড ইন্টারনেট থাকা বাধ্যতামূলক হয়ে দাঁড়াচ্ছে। অথচ গতমাসেই Jio, Airtel ও Vi সকলেই নিজেদের রিচার্জ প্ল্যানের দাম প্রায় ২৫% পর্যন্ত বাড়িয়ে দিয়েছে। সস্তার বিকল্প হিসাবে BSNL আছে ঠিকই কিন্তু তাতে হাইস্পীড ইন্টারেন্টের সুবিধা মেলে না। তবে এবার সেদিন অতীত হতে চলেছে, শীঘ্রই দেশজুড়ে চালু হতে পারে BSNL 5G, যার জন্য চলছে ট্রায়াল পক্রিয়া।

5G ট্রায়াল শুরু করল BSNL

ইতিমধ্যেই দেশের কোণায় কোণায় 4G নেটওয়ার্ক পৌঁছে দেওয়ার জন্য আপগ্রেডেশনের কাজ চালু করে দিয়েছে। তবে তারই মাঝে এল সুখবর, 5G সার্ভিস শুরুর প্রস্তুতি নিচ্ছে BSNL। যেটা চালু হলে বাকি কোম্পানির থেকে হয়তো অনেকটাই কমে হাইস্পীড ইন্টারনেট ব্যবহার করতে পারবেন দেশের কোটি কোটি মোবাইল গ্রাহকেরা।

সম্প্রতি টেলিকম মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া নিজের টুইটার / এক্স হ্যান্ডেলে একটি ভিডিও শেয়ার করেছেন। যেখানে দেখা যাচ্ছে BSNL 5G এর টেস্টিং করছেন তিনি। মোবাইলে ভিডিও কল করে কথা বলতে দেখা গিয়েছে তাঁকে। ভিডিও কলে কথা বলার সময় শোনা যায় যে সেটি BSNL 5G দ্বারা করা হচ্ছে।

আরও পড়ুনঃ রিচার্জের দাম বৃদ্ধির পর বড় পদক্ষেপ, টেলিকম সংস্থাগুলির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেবে TRAI

কবে চালু হতে পারে BSNL 5G?

দীর্ঘদিন ধরেই দেশের প্রাইভেট টেলিকম অপারেটরদের তুলনায় অনেক সস্তায় কলিং ও ইন্টারনেট পরিষেবা দিয়ে আসছে BSNL ও MTNL। কিন্তু টেকনোলজির দিক থেকে পিছিয়ে থাকার কারণে বড় মাত্রায় গ্রাহক আকর্ষণ করা সম্ভব হচ্ছিল না। তবে টেলিকম মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জানান, BSNL 4G ও 5G সার্ভিস চালু করার জন্য জোর কদমে কাজ চলছে। হয়তো চালু হতে দেরি হচ্ছে তবে একবার রেডি হলে সেটা ব্যবহার করে গর্বিত হবেন দেশবাসী।

প্রসঙ্গত, বিগত ১ মাসে বাকি কোম্পানির রিচার্জের দাম বেড়ে যাওয়ার ফলে মুড়ি মুড়কির মত বিক্রি হয়েছে BSNL এর সিমকার্ড। লেটেস্ট রিপোর্ট অনুযায়ী প্রায় ২৭.৫ লক্ষ নতুন গ্রাহক যুক্ত হয়েছেন BSNL এর সাথে। ইতিমধ্যেই বেশ কিছু সার্কেলে 4G সার্ভিসও শুরু করা হয়েছে। তবে গোটা ভারতে

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X