7th Pay Commision CM likely to announce DA hike on 15th August for State Government Employees

স্বাধীনতা দিবসেই হবে DA বৃদ্ধির ঘোষণা! বাড়বে কত শতাংশ? অপেক্ষায় রাজ্য সরকারের কর্মীরা

নিউজশর্ট ডেস্কঃ রাজ্য সরকারের কর্মীদের জন্য আবারও সুখবর মিলতে পারে। দীর্ঘদিন যাবৎ কর্মীরা মুখ্যমন্ত্রীর কাছে নিজেদের দাবি নিয়ে সরব হচ্ছিলেন। কেন্দ্রীয় বকেয়া ও বর্ধিত হারে ডিএ পাওয়ার জন্যই বিক্ষোভও দেখা গিয়েছে সরকারি কর্মীদের মধ্যে। তবে এবার জানা যাচ্ছে, আগামী ১৫ই অগাস্ট স্বাধীনতা দিবসের দিনেই মহার্ঘ্য ভাতা বৃদ্ধির ঘোষণা করতে পারেন মুখ্যমন্ত্রী।

ডিএ বৃদ্ধির ঘোষণা হলে প্রায় ৭ লক্ষ রাজ্য সরকারি কর্মীরা লাভবান হবেন বলে ধারণা করা হচ্ছে। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর দফতরের আধিকারিকদের তরফ থেকে ডিএ বৃদ্ধির ঘোষণা সম্পর্কে ইঙ্গিত পাওয়া গেলেও অফিসিয়ালি কিছুই জানানো হয়নি। তাই আপাতত ঘোষণার জন্য অপেক্ষায় রয়েছেন সকলে। তবে আরও একটা প্রশ্ন থেকেই যাচ্ছে, সেটা হল ঘোষণা হওয়ার কতদিন পর নির্দেশিকা জারি হবে?

কত শতাংশ বাড়বে DA

DA বৃদ্ধির ঘোষণা হলে সমস্ত রাজ্য সরকারের কর্মীরাই লাভবান হবেন। কিন্তু কতটা বাড়বে ডিএ? বর্তমানে রাজ্য সরকারের কর্মীরা ৪৬% হারে ডিএ পান। মনে করা হচ্ছে সেটা ৪ শতাংশ বাড়িয়ে ৫০ শতাংশ করা হতে পারে মহার্ঘ্য ভাতা। তাহলেই সপ্তম পে কমিশনের নিয়ম অনুযায়ী ৫০% ডিএ হয়ে যাবে।

আরও পড়ুনঃ লক্ষীর ভান্ডার অতীত! ১০০০ নয় রাজ্যের মহিলাদের ৫০০০ টাকা দেবে রাজ্য সরকার

বকেয়া DA এর টাকা কবে পাওয়া যাবে?

DA বৃদ্ধির ঘোষণা হলে বকেয়া টাকা কবে ও কিভাবে পাওয়া যাবে? এই নিয়েও কৌতূহল রয়েছে রাজ্য সরকারের কর্মীদের মনে। এব্যাপারে জানা যাচ্ছে তিনটি কিস্তিতে বকেয়া টাকা মেটানো হতে পারে। সেক্ষেত্রে জুলাই, অগাস্ট ও সেপ্টেম্বর মাংসের মাইনের সাথেই বকেয়া টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠানো হচ্ছে বলে জানা যাচ্ছে।

প্রসঙ্গত, আগামী স্বাধীনতা দিবসে DA বৃদ্ধির ঘোষণা হলে সাময়িকভাবে সপ্তম পে কমিশনের সমান মহার্ঘ্য ভাতা পাওয়া যাবে ঠিকই। তবে সেটা খুব বেশি দিনের হয় তো নয়। কেন? কারণ একাধিক রিপোর্ট বলছে আগামী সেপ্টেম্বর মাসেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আবারও DA বৃদ্ধির ঘোষণা হতে পারে। তাহলে রাজ্য ও কেন্দ্রের DA এর তফাৎ আবারও থেকেই যাবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X