Government Fair Price Vehicle to sell Vegetables at lower price than markets amid price hike

দুয়ারে বাজার, বাড়ি বসেই পাবেন সস্তায় আলু, পেঁয়াজ! দারুন উদ্যোগ রাজ্য সরকারের

নিউজশর্ট ডেস্কঃ দিন দিন বেড়েই চলেছে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম। বিশেষ করে সাত সকালে বাজার করতে গেলেই ছ্যাকা লাগছে নিম্ন ও মধ্যবিত্তের পকেটে। এমতাবস্থায় সাধারণ মানুষকে স্বস্তি দিতে সাহায্যের হাত বাড়িয়ে দিল পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যের বিভিন্ন জেলায় চালু হল ন্যায্য মূল্যের আনাজ বা সবজি বিক্রির গাড়ি। হ্যাঁ ঠিকই দেখছেন এবার থেকে পাড়ায় গিয়ে সস্তায় আলু, পেঁয়াজের মত সবজি বিক্রি করা হবে।

বাজারে আলু, পেঁয়াজ থেকে শুরু করে যে কোনো সবজির দামই বিগত কয়েকমাসে অনেকটাই বেড়ে গিয়েছে। সরকারের তরফ থেকে দাম নিয়ন্ত্রণের জন্য মাঝে মধ্যেই সারপ্রাইজ ভিজিট থেকে শুরু করে  নির্দেশিকাও জারি করা হয়েছে। তবে তাতে খুব একটা সুরাহা হয়নি, দুদিন ঠিক থাকলেও তারপরই বেশি দাম দিয়ে সবজি কিনতে বাধ্য হন সাধারণ মানুষ। এর সমাধান হিসাবেই ন্যায্য মূল্যের সবজি বিক্রি শুরু হয় রাজ্যের বেশ কিছু এলাকায়।

এর আগে কলকাতায় সুফল বাংলা স্টল ও ভ্রাম্যমান গাড়ি চালু হওয়ার পর আমজনতা বেশ কিছুটা সুবিধা পেয়েছিল। বাজারের তুলনায় অনেকটাই কমে আলু, পেঁয়াজ থেকে শুরু করে সবজি কিনতে পেরে স্বস্তি পেয়েছিল সকলে। সম্প্রতি ভ্রাম্যমান ন্যায্যমূল্যের দোকান চালু হল নদীয়া জেলায়। জেলা শাসক এস অরুণ প্রাসাদ কৃষ্ণনগরের প্রশাসনিক ভবন থেকেই এই গাড়ির উদ্বোধন করেন।

আরও পড়ুনঃ AC, ফ্রিজ থাকলে বিপদ! মাসে ফ্রি রেশন নিলে এখুনি সাবধান হন, নাহলে পড়তে পারেন বিপদে

এই গাড়িতে আলু ২৮ টাকা কেজি, পেঁয়াজ ৩৮ টাকা প্রতি কেজি, রসুন ২০০ টাকা কেজি , পটল ২০ টাকা কেজি দরে পাওয়া যাচ্ছে। সস্তায় টাটকা সবজি পেয়ে দারুন খুশি কৃষ্ণনগরের বাসিন্দারা। বর্তমানে ৩টি গাড়ি চালু করা হয়েছে, তবে এই ধরণের গাড়ির সংখ্যা আরও বাড়ানোর দাবি জানাচ্ছেন সকলেই। তাই আগামী দিনে এই পরিষেবা যদি সত্যিই গোটা রাজ্যে বাস্তবায়িত করা হয় তাহলে দুর্মূল্যের বাজারে মানুষ কিছুটা স্বস্তি পাবে বলা যেতেই পারে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X