Kolkata Orange Line Metro service will now available from Beleghata station befor durga puja

মেট্রো যাত্রীদের জন্য সুখবর! বাড়ছে অরেঞ্জ লাইন, নতুন স্টেশন ঘোষণা করল কলকাতা মেট্রো

নিউজশর্ট ডেস্কঃ কলকাতা শহরবাসীদের জন্য পুজোর আগেই মিলল সুখবর। কর্মসূত্রে কিংবা গন্তব্যে পৌঁছানোর জন্য কম বেশি মেট্রোর (Metro) ব্যবহার সকলকেই করতে হয়। কম খরচে ট্রাফিক এড়িয়ে ডেস্টিনেশন পৌঁছানোর সব থেকে ভালো উপায় এটি। এবার অরেঞ্জ লাইন (Kolkata Metro Orange Line) নিয়ে বড় ঘোষণা করল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। যেটা শোনার পর দারুন খুশি নিত্যযাত্রী থেকে শুরু করে কলকাতার বাসিন্দারা।

কলকাতা মেট্রোর অরেঞ্জ লাইনে এতদিন কবি সুভাষ থেকে হেমন্ত মুখার্জি স্টেশন পর্যন্ত মেট্রো চলত। তবে এবার খুব শীঘ্রই বাড়ছে আরও একটি স্টেশন। কোন স্টেশন? যেমনটা জানা যাচ্ছে বেলেঘাটা মেট্রো স্টেশন চালু করা হতে পারে খুব শীঘ্রই। যেটা যুক্ত হবে অরেঞ্জ লাইনের সাথে। ইতিমধ্যেই সেই সংক্রান্ত আর্জি রেল বোর্ডের কাছে পাঠিয়েও দিয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

Kolkata Metro Railway Service

নতুন স্টেশন চালু করার জন্য সেফটি ইন্সপেকশনের কাজ হয়ে গিয়েছে। যা কিছুটেকনিক্যাল ইস্যু ছিল তামিটিয়ে নেওয়া হয়েছে। তাই আসা করা যাচ্ছে এবছর দুর্গাপুজোর আগেই অরেঞ্জ লাইনে বাড়তে পারে স্টেশনের সংখ্যা। পরবর্তীকালে বাকি অংশের কাজও শীঘ্রই মিটিয়ে পরিষেবাচালু করা হবে বলে আশা করা হচ্ছে। এতে যাত্রীদের যেমন সুবিধা হবে তেমনি লাভের মুখ দেখবে কলকাতা মেট্রোও।

তাছাড়া দীর্ঘদিন ধরেই যাত্রীদের দাবি ছিল বাড়ানো হোক মেট্রোর সংখ্যা। দিনে ৩৭ বার আপডাউন করে মোট ৭৪টি ট্রিপ হত কবি সুভাষ-হেমন্ত মুখার্জী স্টেশনে। তবে সেটা গতকাল অর্থাৎ ৫ই অগাস্ট থেকেই বাড়িয়ে দেওয়া হয়েছে। এখন থেকে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ২০ মিনিট অন্তরই পাওয়া যাবে মেট্রো। তাই সোম থেকে শনি অতিরিক্ত ১ ঘন্টা চলবে মেট্রো, এই সিদ্ধান্তে খুশি নিত্যযাত্রীরাও।

আরও পড়ুনঃ আধার কার্ড থাকলেই মিলবে ১০ লাখের লোন! কিভাবে করবেন আবেদন? দেখুন পদ্ধতি

প্রসঙ্গত, কলকাতা মেট্রোর ব্লু লাইনেও থার্ড লাইন আপগ্রেডেরকাজ চলছে। এর ফলে মেট্রোর গতি আরও কিছুটা বাড়ানো যাবে বলে মনে করা হচ্ছে। জানা যাচ্ছে, বিদেশি ধাঁচে তৈরী করাহবে লাইন। এতদিন যেখানে ইস্পাতের লাইন বানানো হত সেখানে নতুন লাইন হবে অ্যলুমিনিয়ামের। যার ফলে বিদ্যুতের অপচয় কমবে ও প্রতিবছর প্রায় ১ কোটি টাকা বাঁচানো যাবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X