South Bengal Weather Update heavy rainfall prediction in 7 districts yellow alert by weather department

রবিবারেও দুর্যোগের আশঙ্কা! ভাসবে দক্ষিণের ৭ জেলা : আবহাওয়ার খবর

নিউজশর্ট ডেস্কঃ বিগত কয়েক সপ্তাহ ধরেই দক্ষিণবঙ্গে বৃষ্টি হয়েই চলেছে। কোথাও মাঝারি তো কোথাও ভারী বর্ষণের জেরে রীতিমত ভাসছে কলকাতা সহ একাধিক জেলা। মাঝে কিছুটা কমলেও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ঘূর্ণাবর্ত আর মৌসুমী অক্ষরেখার জেরে আবারও ফিরেছে বৃষ্টি। কোথায় কতটা বৃষ্টি হবে? চলুন দেখে নেওয়া যাক কি বলছে আবহাওয়া দফতর।

আজকের আবহাওয়া

শনিবার বিকেলের পর থেকেই বদলাতে শুরু করেছিল আবহাওয়া। ভারী বৃষ্টি হয়েছে একাধিক জায়গায়। এদিকে আজ সকাল থেকেই মেঘাচ্ছন্ন আকাশ। সকাল থেকেই দু এক পশলা বৃষ্টি হয়ে গিয়েছে বেশ কিছু জায়গায়, সাথে ছিল বজ্রবিদ্যুৎ। তাই আজও বৃষ্টির পরিমাণ বাড়বে বলে মনে করা হচ্ছে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি ও সর্বনিম্ন ২৭ ডিগ্রির আশেপাশে থাকবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। একইসাথে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ প্রায় ৯০ শতাংশ পর্যন্ত হতে পারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

যেমনটা আগেই বলা হয়েছে দক্ষিণের একাধিক জেলায় মৌসুমী অক্ষরেখার প্রভাবে আবারও বৃষ্টিপাত হবে। ‘ওয়াইড স্প্রেড রেন’ অ্যালার্ট জারি করেছে হাওয়া অফিস। মূলত  পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা ও হুগলি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

এবছরে উত্তরের বৃষ্টি যেন থামার নামই নেই। গত কয়েক সপ্তাহে রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে একাধিক জেলায়। আলিপুর আবহাওয়া দফতরের মতে, রবিবারেও ৫ জেলায় ভারী বৃষ্টির হবে। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও উত্তর দিনাজপুর এই জেলাগুলিতে বজ্রপাত সহ বৃষ্টির সম্ভাবনা বেশি। এমনকি পাহাড়ি এলাকায় ধসও নামতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আগামীকালের আবহাওয়া

বর্তমানে আবহাওর যা মুড তাতে আজকের মত আগামীকাল অর্থাৎ সোমবারও একই ধরণের পরিস্থিতি থাকবে। প্রায় সারাদিনই মেঘাছন্ন থাকবে কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকা। দক্ষিণের বেশিরভাগ জেলাতেই বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। তবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় জেলায় বৃষ্টির পরিমাণ বেশি হতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X