Vehicle Papers will be checkedn in Petrol Pump if not found can be fined upto Rs 10000

গাড়ির পেপার না থাকলে সাবধান, পেট্রোল পাম্পে গেলেই খসবে ১০,০০০! নতুন নিয়ম জারি পরিবহন দফতরের

নিউজশর্ট ডেস্কঃ আপনার যদি গাড়ির মালিক হন তাহলে নিশ্চই জানেন রাস্তায় বেরোনোর সময় বেশ কিছু কাগজপত্র সাথে রাখতে হয়। কোনো কারণে চেকিংয়ের সময় কাগজপত্র সাথে না থাকলেই সমস্যা হয়ে যায়। এমনকি ফাইন পর্যন্ত হতে পারে। তবে সম্প্রতি জানা যাচ্ছে আপনার গাড়ির কাগজ ঠিক আছে কি না সেটা পেট্রোল পাম্পে ঢোকার সময়েই চেক করে নেওয়া হবে। আর না থাকলেই হবে মোটা টাকার ফাইন। কোন  কাগজ থাকতে হবে? কিভাবে হবে ফাইন? আজকের প্রতিবেদনে জেনে নিন বিস্তারিত।

গাড়ি চালকদের থাকতেই হবে এই পেপার

গাড়ি চালকদের যে সমস্ত কাগজ রাখতে হয় তার মধ্যে গুরুত্বপূর্ণ হল ড্রাইভিং লাইসেন্স, গাড়ির রেজিস্ট্রেশন, ইন্সুরেন্স ও পলিউশনের সার্ফিটিকেট। আর এবার জানানো হয়েছে যে যদি পলিউশনের বা PUC সার্টিফিকেট না থাকলে তাহলে ১০,০০০ টাকা পর্যন্ত চালান কাটা হবে প্রতিটি গাড়ির জন্য। কিন্তু প্রশ্ন হল কিভাবে চালান কাটা হবে?

এর উত্তর হল সরকারের তরফ থেকে সমস্ত পেট্রোল পাম্পে স্পেশাল ক্যামেরা বসানো হবে। যাতে করে সফ্টওয়্যারের মাধ্যমে বোঝা যাবে কোনো গাড়ির PUC Certificate এর মেয়াদ শেষ হয়ে গিয়েছে কি না। যদি হয়ে যায় তাহলে তাকে ফাইন করা হবে। এই মর্মে ইতিমধ্যেই টেন্ডার ডাকা হয়েছিল। আশা করা হচ্ছে আগামী ১৫ দিনের মধ্যেই কাজ শুরু হবে আর ক্যামেরা বসে যাবে পেট্রোল পাম্পগুলিতে।

আরও পড়ুনঃ লক্ষীর ভান্ডার অতীত! মহিলা-পুরুষ সবাই পাবে ৫০০০, নতুন প্রকল্প আনল রাজ্য সরকার

PUC Certificate না থাকলেই মোটা ফাইন

যেমনটা জানা যাচ্ছে, পেট্রোল পাম্পে যখন তেল ভরার জন্য গাড়ি ঢুকবে তখনই ক্যামেরার মাধ্যমে তার ডিটেলস চেক করে নেওয়া হবে। এরপর যদি PUC এক্সপায়ার হয়ে গিয়ে থাকে তাহলে কয়েক ঘন্টার সময় দেওয়া হবে। সেই সময়ের মধ্যে পলিউশনের কাগজ রিনিউ না করলেই করা হবে ১০,০০০ টাকার ই চালান। স্বাভাবিকভাবেই এমন একটা ঘোষণায় রীতিমত বাজ পড়েছে অনেক গাড়িচালকের মাথাতেই। তবে স্বস্তির খবর এটাই যে এই পদ্ধতি আপাতত দিল্লি শহরে চালু হচ্ছে।

প্রাথমিকভাবে ১০০ টি পেট্রোল পাম্পে এই ক্যামেরা বসানো হবে। যার জন্য প্রায় ৬ কোটি টাকা ব্যয় হবে। তবে এই ধরণের ব্যবস্থা চালু করা হলে পলিউশন রিনিউ না করা গাড়ির সংখ্যা কমবে বলে মনে করা হচ্ছে। তাতে একদিকে যেমন গাড়ির স্বাস্থ্য পরীক্ষা হবে তেমনি পরিবেশে দূষণের মাত্রাও কিছুটা নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X