list of Countries who got independence on 15th august

শুধু ভারতবর্ষ নয়, এই ৫ দেশেও স্বাধীনতা দিবস পালিত হয় ১৫ই অগাস্ট

নিউজশর্ট ডেস্কঃ রাত পোহালেই ১৫ই অগাস্ট স্বাধীনতা দিবস। দীর্ঘ ২০০ বছরের ব্রিটিশ শাসন থেকে ১৯৪৭ সালের ১৫ই অগাস্ট স্বাধীনতা পেয়েছিল আমাদের দেশ ভারতবর্ষ। তাই গোটা দেশেই উৎসবের মত আয়োজন করা হয়। জাতীয় সংগীত গাওয়ার পর পতাকা উত্তোলন থেকে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়ে এই দিনে সর্বত্রই। তবে জানেন কি শুধু ভারত নয় এই একই দিনে স্বাধীনতা পেয়েছিল আরও ৫টি দেশ। চলুন আজ সেই দেশগুলির সম্পর্কেও জেনে নেওয়া যাক।

একটা সময় কোরিয়া ছিল জাপানের দখলে। তবে ১৯৪৫ সালের ১৫ই অগাস্ট স্বাধীনতা পায় কোরিয়া। বর্তমানে কোরিয়া দুটি আলাদা দেশে বিভক্ত হয়ে গিয়েছে ঠিকই। তবে এখনও উত্তর ও দক্ষিণ কোরিয়া উভয় জায়গাতেই একইদিনে স্বাধীনতা দিবস বা ন্যাশনাল লিবারেশন ডে হিসাবে পালন করা হয়।

বিশ্বের ক্ষুদ্রতম দেশের মধ্যে অন্যতম লিচেনস্টাইন। তবে জানলে অবাক হবেন আয়তনে ছোট হলেও সবচেয়ে ধনী দেশের মধ্যে অন্যতম এটি। ১৮৬৬ সালে জার্মান শাসন থেকে মুক্তি পায় লিচেনস্টাইন। তবে দেশেটি আসলে ১৯৪০ সালের ১৫ই অগাস্ট স্বাধীন হয়। সেই থেকে প্রতিবছর ভারতের সাথেই স্বাধীনতা দিবস পালন করে লিচেনস্টাইন।

দীর্ঘ ৮০ বছর ফরাসি উপ্যনিবেশকদের দখলে থাকার পর ১৯৬০ সালের ১৫ই অগাস্ট স্বাধীন হয় কঙ্গো। সেই থেকেই আফ্রিকার ডেমোক্র্যাটিক রিপাবলিক অফ কঙ্গোতে ১ ৫ ই অগাস্ট স্বাধীনতা দিবস পালিত হয়।

আরও পড়ুনঃ ঘন্টায় ৩২০ কিমি স্পিড! কোন রুটে আসছে প্রথম বুলেট ট্রেন? জানাল ভারতীয় রেল

পার্শিয়ান গোল্ড কান্ট্রি বাহরেন, যেখানে ব্রিটিশরা রাজত্ব করেছিল। তবে ১৯৬০ সালের ১৫ই অগাস্ট ব্রিটিশরা দেশ ছেড়ে চলে যায়। তবে সেদেশে ১৫ই অগাস্ট নয় বরং অফিসিয়াল ১৬ই ডিসেম্বর জাতীয় দিবস হিসাবে পালিত হয়।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X