Government of West Bengal taks big Step on Civic Volunteers duty

আর নয় সিভিকদের দাদাগিরি! রাজ্যে অনৈতিকতা ঠেকাতে কড়া সিদ্ধান্ত নিল নবান্ন

নিউজশর্ট ডেস্কঃ বর্তমানে পশ্চিমবঙ্গের সর্বত্রই দেহ যায় সিভিক ভলিন্টিয়ার (Civic Volunteers)। রাস্তাঘাটে যেখানেই যান না কেন পুলিশের এই সহযোগী কর্মীদের দেখা পাবেনই। প্রতিবছরেই বেড়েছে সিভিক ভলিন্টিয়ারের সংখ্যাও। অফিসিয়ালি পুলিশের মত কোনো কাজেরই ক্ষমতা নেই সিভিকদের, মূলত সাহায্যের জন্যই তাদের নিয়োগ।

সিভিক ভলিন্টিয়ারদের উদেশ্যে বড় ঘোষণা নবান্নের!

থানায় জিডি করা হোক বা কেস ফাইলস দেখার কথা নয় তাঁদের। কিন্তু এখন দেখা যাচ্ছে থানায় সিভিক ছাড়া বেশ সমস্যায় পড়তে হচ্ছে। এসব কারণেই সিভিক ভলিন্টিয়ারদের নিয়ে নতুন সিদ্ধান্ত নিচ্ছে নবান্ন তথা রাজ্য সরকার। তাই আপনি যদি সিভিক পদে কর্মরত হন আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

নিয়ম অনুযায়ী শুধুমাত্র পুলিশদের সাহায্য করতে পারবে সিভিক ভলিন্টিয়াররা। কিন্তু দীর্ঘিন ধরেই নাকি এই নিয়ম ভঙ্গ হচ্ছে। বিভিন্ন জেলায় আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ করানো হচ্ছে তাদের দিয়েই। ধরা না পড়ার জন্য জলপাই রঙের পোশাক পোড়ানো হচ্ছে। হাতে থাকছে লাঠি থেকে শুরু করে ওয়াকিটকি। এখানেই শেষ নয়, থানায় তল্লাশীতেও সিভিকদেরই ডেকে পাঠানো হচ্ছে। এগুলো মোটেই মানবে না প্রশাসন। তাই এবার নির্দেশিকা জারি করে বড় সিদ্ধান্ত নেওয়া হল নবান্নের তরফ থেকে।

সিভিক ভলিন্টিয়ারদের নিয়ে নবান্নের নির্দেশ

নতুন নির্দেশিকাতে কি বলা হল? জানা যাচ্ছে, নিয়ম বহির্ভুত কাজ করার থেকে একেবারে বিরত রাখার আদেশ দেওয়া হয়েছে সিভিক ভলিন্টিয়ারদের। সিভিকদের কি কি করার অধিকার আছে সেটাও স্পষ্টই করে দেওয়া হয়েছে এই নির্দেশিকাতেই।

আরও পড়ুনঃ কবে অ্যাকাউন্টে ঢুকবে মোবাইল কেনার টাকা? দেখুন ‘তরুণের স্বপ্ন’ স্কিমের লেটেস্ট আপডেট

প্রসঙ্গত, আর জি কর হাসপাতালে মহিলা চিকিৎসক খুনের পর এক সিভিক ভলিন্টিয়ারের দিকে অভিযোগের আঙ্গুল উঠেছে। এরপর থেকেই নড়েচড়ে বসেছে রাজ্য পুলিশ প্রশাসন। ঠিক তারপরেই নির্দেশিকা জারি করে দায়িত্ব স্পষ্ট করে দেওয়া হল। একইসাথে অনৈতিক কাজের থেকে বিরত রাখার কথাও বলা হল।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X