15th august South Bengal Weather heavy rail alert in 8 districts

শক্তি বাড়ছে ঘূর্ণাবর্তের, ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ দক্ষিণবঙ্গের ৮ জেলায়: আবহাওয়ার খবর

নিউজশর্ট ডেস্কঃ বিগত কয়েক সপ্তাহ ধরে কখনো নিম্নচাপ, কখনো ঘূর্ণাবর্ত থেকে মৌসুমী অক্ষরেখার জেরে এক নাগাড়ে বৃষ্টি হয়েই চলছে দক্ষিণবঙ্গে। মাঝে কিছুটা অবস্থার উন্নতি হলেও আজ স্বাধীনতা দিবসে ফের অতিভারী বৃষ্টির আশঙ্কা তৈরী হচ্ছে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। এমনকি উত্তরবঙ্গেও অবিরাম বৃষ্টির ফলে জনজীবন ব্যাহত হয়েছে। আরও কতদিন চলবে বর্ষা? দেখে নিন আবহাওয়ার খবর।

আজকের আবহাওয়া

স্বাধীনতা দিবসের দিনে একাধিক জায়গায় অনুষ্ঠানের আয়োজন হয় তো আবার অনেকেই ঘুরতে যাওয়ার প্ল্যান করেন। কিন্তু এবছর সেসব আয়োজনে হয়তো জল ঢালতে পারে ওয়েদার। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি ও সর্বনিম্ন ২৮ ডিগ্রি থাকবে বলে জানা যাচ্ছে। তবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৪-৮৫ শতাংশ পর্যন্ত হতে পারে। যার জেরে ঘাম ও অস্বস্তি বজায় থাকবে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

মাঝে কিছুদিন বৃষ্টির পরিমাণ কমলেও গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঘূর্ণাবর্তের জেরে আবারও ফিরেছে বর্ষা। সমগ্র দক্ষিণবঙ্গে আজ বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা থাকছে। তবে দক্ষিণ ২৪ পরগণা ও পূর্ব মেদিনীপুরে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগণা, বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে।

উত্তরবঙ্গের আবহাওয়া

এবছর বর্ষা আসার শুরু থেকেই উত্তরবঙ্গে অবিরাম বৃষ্টি হয়েই চলেছে। অতিবৃষ্টির জেরে একপ্রকার বিপর্যন্ত উত্তরের একাধিক জেলা। তবে এখনও বৃষ্টি কমার সম্ভাবনা নেই বললেই চলে। জলপাইগুড়ি, কালিম্পঙ থেকে আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে আজ। এছাড়া বাকি জেলাতেও মাঝারি বৃষ্টির কথা জানিয়েছে হাওয়া অফিস।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শুক্রবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী ও অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বিয়েসহ করে হুগলি, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টি হতে পারে। এছাড়া বাকি জেলাগুলিতেও মাঝারি বৃষ্টি চলবে। অন্যদিকে উত্তরবঙ্গেও জলপাইগুড়ি, কালিম্পঙ ও আলিপুর জেলায় বজ্রপাত সহ ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। একইসাথে অতিবৃষ্টির জেরে হড়পা বান বা ধসের মত পরিস্থিতি আসতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X