All you need to know about Worlds Most Expensive School and its fees

একবছরের মাইনেতেই বসে খাবে সাত পুরুষ! বিশ্বের সবচেয়ে দামি স্কুলের বার্ষিক ফিস কত জানেন?

নিউজশর্ট ডেস্কঃ প্রতিটা মা-বাবাই চান তাদের সন্তান সেরা স্কুলে পড়াশোনা করুন। কারণ ছোট থেকে যত ভালো শিক্ষা হবে ততই ভালো ভবিষ্যতের পক্ষে। এর জন্য হাজার থেকে লক্ষ টাকা পর্যন্ত খরচ করছেন বর্তমানে সময়ের বাবা-মায়েরা। কলকাতা তথা ভারতবর্ষেই এমন একাধিক শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে যাদের একবছরের ফিস কয়েক লক্ষ টাকা। হ্যাঁ ঠিকই দেখছেন অনেক মধ্যবিত্ত বাঙালির সারাবছরের মাইনের থেকেও বেশি স্কুলের ফিস।

তবে বিশ্বের সবচেয়ে দামি স্কুলের তুলনায় এগুলোও যেন কিছুই নয়! আজকের প্রতিবেদনে আপনাদের বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল স্কুলের সম্পর্কে জানাবো। যেটা জানার পর হয় আপনি অবাক হতে বাধ্য হবেন। চলুন তাহলে শুরু করা যাক। তবে প্রথমেই বলে রাখি এই স্কুলটি ভারতে নেই বরং রয়েছে সুজারল্যান্ডে।

Worlds Most Expensive School Institut Le Rosey

‘Institute Le Rosey’ নামক এই স্কুলের এক বছরের ফিস লাখে নয় কোটিতে হিসাব করা হয়। ঠিক কত টাকা? সেটা জানার আগে জেনে নিন কি বিশেষত্ব রয়েছে এই স্কুলের। পৃথিবীর ৫০টিরও বেশি দেশ থেকে রাজার পরিবারের সন্তানেরা পড়াশোনা করতে আসেন এই স্কুলে। বেলজিয়াম, স্পেন, ইরান, গ্রিস থেকে মিশরের রাজপরিবারের ছেলেমেয়েরা এসেছে ‘Institute Le Rosey’ স্কুলে। যারা পরবর্তীকালে রাজা বা বলা ভালো কোটিপতি হয়ে গিয়েছেন।

১৯৮০ সালে এই স্কুলটি চালু করেন পিল এমিন কর্নেল। প্রাথমিকভাবে রাজার সন্তানেরা পড়ত আসত বলে অনেকেই এটিকে ‘School of Kings’ নামেও জানতেন। দূর থেকে দেখলে স্কুলটিকে হয়তো এলাহী রিসোর্ট ভেবেও ভুল করতে পারেন অনেকেই। অত্যাধুনিক ক্লাসরুম তো আছেই, সাথে চে টেনিস কোর্ট, ঘোড়সওয়ারি কেন্দ্রম শুটিং রেঞ্জ থেকে হশুরু করে ৪ বিলিয়ন ডলার খরচে বানানো এক বিশাল কনসার্ট হল।

আরও পড়ুনঃ পাশ করলেই মিলবে ৫০০০ টাকা, শুরু হল রাজ্য সরকারের স্কলারশিপে অনলাইন আবেদন

গোটা রাজ্যের আকারের এই স্কুলে ছাত্রের সংখ্যা ৪৫০ জন। যেখানে ৭ থেকে শুরু করে ১৮ বছরের বাচ্চারা থাকে। আর তাদের পড়াশোনার দায়িত্বে থাকেন ২০০ শিক্ষক শিক্ষিকা। রাজপরিবারের সন্তান ছাড়াও শিক্ষকদের সন্তানদের জন্য ৩০ টি সিট রাখা হয়। তবে সেক্ষেত্রে ফিস কিন্তু কমানো হয় না। প্রতিবছর এই ৩০ জন পড়ুয়াদের মধ্যে ৩ জনকে স্কলারশিপ দেওয়া হয়। এবার আসল প্রশ্ন, বার্ষিক কতটাকা খরচ হয় এই স্কুলে? উত্তর হল ১,১১,৬৪,৩৮৫ টাকা। যেটা অনেক গরিব মধ্যবিত্তের সারাজীবনের আয়ের সমান।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X