Offbeat Travel Destination Near Kolkata Pareshnath Hill

কলকাতার কাছে মেঘে ঘেরা স্বর্গ রাজ্য! রইল মাত্র ৫ ঘন্টা দূরে সেরা অফবিট ডেস্টিনেশনের হদিশ

নিউজশর্ট ডেস্কঃ রোজকার একঘেয়ে জীবন ছেড়ে একছুটে পাহাড় যেতে ইচ্ছা করছে অথচ বাজেট বড্ড কম? চিন্তা করছেন কেন! আমাদের পশ্চিমবঙ্গেই এমন একাধিক জায়গা রয়েছে যেখানে একবার গেলেই মন প্রাণ জুড়িয়ে যাবে। আজ এমনই এক ঘুরতে যাওয়ার অফবিট ডেস্টিনেশনের খোঁজ দেব আপনাদের যেখানে আকাশ এসে মেশে পাহাড়ে। ভাবছেন কোথায়? এটুকু বলতে পারি যে কলকাতার খুব কাছেই। বাকিটা জানতে প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ার অনুরোধ রইল।

কলকাতার কাছেই মেঘের দেশ

বাঙালির পাহাড় আর সমুদ্রের প্রতি টান চিরকালেরই। তাই ছুটি পেলে কখনো দিঘা-পুরি তো কখনো দার্জিলিং। কিন্তু এই জায়গাগুলো যেমন সর্বদাই পর্যটকে ঠাসা তেমনি এসবের জেরে কাছেপীঠের অনেক ভালো জায়গায় মিস করে যায় আমরা। তবে এবার আর নয়, কারণ বাড়ির কাছেই আছে পরেশনাথ পাহাড়। যার নাম আমরা সকলেই কমবেশি শুনেছি কিন্তু ঘুরতে হয়তো যাওয়া হয়ে ওঠেনি।

কিভাবে পৌঁছাবেন পরেশনাথ পাহাড়

পরেশনাথ পাহাড় ঘুরতে যেতে চাইলে প্রথমেই হাওড়া থেকে পরেশনাথগামী যে কোনো ট্রেনে পড়ুন। এরপর নামতে হবে পরেশনাথ স্টেশনেই। চেষ্টা করবেন একটু সকালের দিকে পৌঁছানোর। কারণ পৌঁছানোর পর ট্রেকিং করতে হবে বেশ কিছুটা রাস্তা। স্টেশনে পৌঁছানোর পর বাইরে বেরোলেই শেয়ারিং গাড়ি বা প্রাইভেট ভাড়া গাড়ি করে পরেশনাথ পাহাড়ের ট্রেক পয়েন্ট মধুবনে পৌঁছাতে হবে।

ওঠা নাম মিলিয়ে মোট ২৭ কিমি রাস্তা একদিনেই কভার করতে হবে। তবে ট্রেকিংয়ে যাওয়ার আগে একটা লাঠি অন্তত নিয়ে নিতে হবে। চাইলে পালকিতে করেও যাতায়াত করতেই পারেন। তবে সেক্ষেত্রে প্রায় সাড়ে ৫ হাজার টাকা খরচ করতে হতে পারে।

পরেশ নাথ পাহাড়ে ট্রেকিং ও দর্শনীয় স্থান

ট্রেকিং শুরু হলে ৯ কিমি ওঠার পর আসবে স্বামী গৌতম টং। এখন থেকেই রয়েছে জল মন্দিরে যাওয়ার রাস্তা, তবে পরবর্তীকালে এখানেই আবার ফিরে আসতে হবে। জলমন্দির ঘোরা হয়ে গেলে গৌতম টং -এ ফিরে দেড় কিমি মত ট্রেক করলে তবেই পরেশনাথ মন্দির যাওয়া যাবে। এখানেই জৈনদের ২৪ জন সাধক মোক্ষ লাভ করেছিলেন। তাদের চরণ পাদুকা পাহাড়ে ছড়িয়ে থাকা মন্দিরগুলিতে রয়েছে। ২৪ জনের একজন ছিলেন পরেশনাথ, তার নামেই নাম রাখা হয়েছিল এই পাহাড়ের।

ট্রেকিং শেষে যখন পাহাড়ের একেবারে উপরে পৌঁছাবেন তখন নিচের দিকে তাকালে যে দৃশ্য দেখতে পাবেন সেটা সারাজীবন মনে রাখার মত হবে। বর্ষার সময় হোক বা ঠান্ডা এখানে গেলে দেখবেন পায়ের নিচ দিয়ে ছুটে চলেছে মেঘ। একমুহূর্তের জন্য মনে হতেই পারে হয়তো পৃথিবীর বুকে স্বর্গ এটাই। এরপর ট্রেকিং শেষে চাইলে সেখানেই হোটেল বুক করে সেদিনটা থেকে যেতে পারেন।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X