Worlds Most Expensive Paneer Pule Paneer sells for Rs 78000 per KG

এক কেজির দামে কেনা যাবে আইফোন ১৫! বিশ্বের সবচেয়ে দামি পনিরের দাম কত জানেন?

নিউজশর্ট ডেস্কঃ খাবারের মধ্যে যদি পছন্দ হয় নিরামিষ তাহলে পনির (Paneer) আপনার পছন্দের তালিকায় থাকবেই। পনির বাটার মশলা, শাহী পনির থেকেই মটর পনিরের মত পদের নাম শুনে যে কারোর জিভেই জল চলে আসে। এটা একদিকে যেমন টেস্টি তেমনি স্বাস্থ্যের জন্যও দারুন উপকারী। এতে যেমন প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায় তেমনি ক্যালসিয়াম, ফসফরাস ও ভিটামিন ডি পাওয়া যায়। যার শরীরে হাড়ের গঠন থেকে শুরু করে দাঁতের শক্তি বৃদ্ধি ও স্নায়ুর জন্য অত্যাবশক।

এমনিতে বাজারে ভালো মানের পনির কিনতে গেলে ৪০০ থেকে ৫০০ টাকা খরচ করতে হয়। দুধের থেকে প্রসেসিংয়ের মাধ্যমে পনির তৈরী করা হয়। কেউ দোকান থেকে কিনে এনে ব্যবহার করেন তো কেউ আবার বাড়িতেই পনির তৈরী করেন। তবে পৃথিবীর সবচেয়ে দামি পনির কত দাম জানেন? জানলে নিশ্চই অবাক হবেন। চলুন আজ জেনে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে দামি পনিরের সম্পর্কে (World’s Most Expensive Paneer)

বিশ্বের সবচেয়ে দামি পনির

বর্তমানে বিশ্বের সবচেয়ে দামি পানির হল ‘পুলে’। এই পনির কিনতে গেল আপনাকে প্রতি কেজির জন্য ৭৮,০০০ টাকা খরচ করতে হবে। দাম শুনেই ঝটকা খেলেন? তাহলে চমকের এখনও অনেক বাকি। এই পনির গরুর দুধের নয় বরং এক গাধীর দুধ থেকে তৈরী করা হয়। এটি তৈরির প্রক্রিয়া বেশ কঠিন, আর অনেকটা দুধ লাগে ১ কেজি পনির বানানোর জন্য। সেই কারণেই এই বিশাল পরিমাণ দাম পুলে পনিরের।

কোথায় পাওয়া যায় এই পনির?

সার্বিয়া নামক দেশের জাসভিকা নেচার রিসার্ভ বা অভয়ারণ্যের গাধীদের দুধ থেকেই এই পুলে পনির তৈরী হয়। যে কারণে এই পনিরের দাম এতটাই বেশি। জানলে অবাক হবেন গাধীদের থেকে দুধ পাওয়াটাই একটা বড় চ্যালেঞ্জ। কারণ একটি গাধী দিনে মাত্র ২০০ থেকে ৩০০ মিলি লিটার দুধ দেয়। আর ১ কেজি পুলে পনির বানানোর জয় ২৫ লিটার দুধের প্রয়োজন হয়। একদিকে দুধ পাওয়া মুশকিল তার উপর তৈরির বিশাল পরিমাণ হওয়ার কারণেই ব্যাপক দাম বেড়ে গিয়েছে পুলে পনিরের।

আরও পড়ুনঃ যা পড়বে তাই আজীবন থেকে যাবে মনে, এই ৬ খাবার খেলেই ১০০ গুণ বেড়ে যাবে ব্রেনের শক্তি

পুলে পনিরের বিশেষত্ব কি?

এবার নিশ্চই আপনার মনে প্রশ্ন জাগছে ৭৮ হাজার টাকা কেজি পনির মানুষ ঠিক কি কারণে খেতে পছন্দ করেন? এর উত্তর হল এর স্বাদ। একেবারে নরম তুলতুলে এই পানির মুখে দিলেই হালকা নোনতা স্বাদের মালাইয়ের মত গলে যায়। তাছাড়া গাধীর দুধে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। যেটা গরুর দুধের থেকে অনেকটাই বেশি। তাই স্বাস্থ্যবান হওয়ার জন্যও অনেকেই এই পনির খেয়ে থাকেন।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X