West Bengal Government plans to increase night buses in several routes

রাতের শহরে চলবে আরও ২৫০ বাস! জনগনের স্বার্থে বড় ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের, দেখুন রুটগুলি

নিউজশর্ট ডেস্কঃ কর্মসূত্রে হোক বা বাসস্থান হওয়ার দরুন কলকাতা শহরে প্রতিদিনই লক্ষাধিক মানুষের যাতায়াত হয়। এর মধ্যে বেশিরভাগটাই হয় বাসের মাধ্যমে। হাওড়া স্টেশন থেকে কলকাতার প্রায় সর্বত্রই সরকারি ও বেসরকারি দুই ধরণের বাস চলাচল করে। তবে প্রাইভেট বাসের তুলনায় সরকারির সংখ্যা বেশ কম। তবে এবার আর চিন্তা নেই, রাজ্যবাসীর কথা ভেবে বড় সিদ্ধান্ত নীল পশ্চিমবঙ্গ সরকার। যার ফলে এবার রাত হলেও নিশ্চিন্তে বাস পাওয়া যাবে।

রাতের কলকাতায় মিলবে বাস পরিষেবা

যারা কলকাতা যাতায়াত করেন তারা জানেন এখানে ঘড়ির কাঁটা মোটামুটি রাত ৯টা পেরোলেই বাসের সংখ্যা কমে যায়। আর ১০টার পর তো একপ্রকার সরকারি বাস খুঁজে পাওয়াই দায়। তবে এবার আর তেমনটা হবে না। কারণ শুক্রবারই রাজ্য সরকরের এক উচ্চপদস্থ আধিকারিক জানান, মধ্যরাতেও রাস্তায় চলবে ২৫০টি বাস। হ্যাঁ ঠিকই দেখছেন, স্বাভাবিকভাবেই এই খবরে খুশি কলকাতার বাসিন্দা সহ নিত্য যাত্রীরা।

এতদিন সকালে বাসের সংখ্যা বেশি থাকলেও দুপুর থেকে রাত্রি ৯-১০ পর্যন্ত কমবেশি ১৫০টি বাস চলত। তবে এতে খুশি নন কলকাতাবাসীরা। যার জেরে দীর্ঘদিন ধরেই অভিযোগ আসছিল। এবার সেই অভিযোগের ভিত্তিতেই অতিরিক্ত বাস চালানোর সিদ্ধান্ত নিতে চলেছে সরকার। ইতিমধ্যেই নাকি ২৫টিরও বেশি রুট নির্ধান করা হয়েছে। যেখানে রাত্রে ১০টার পর আর সরকারি বাস পাওয়া যায় না।

১০টার পরেও চলবে ২৫০ বাস!

যেমন শ্যামবাজার, রুবি ক্রসিং, রাসবিহারী, গড়িয়া, উল্টোডাঙার মত একাধিক স্টপেজ রয়েছে যেখানে বাস পেতে অনেকক্ষণ অপেক্ষা করতে হয়। করুণাময়ী বাস স্টপেজের অবস্থা আরও খারাপ। জানা যাচ্ছে সন্ধ্যে ৭টার পর থেকেই কমে যায় বাস। এই মর্মে বিগত ৬ই অগাস্ট বৈঠক করেছেন মুখ্যমন্ত্রী। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয় রাতে বাসের সংখ্যা বাড়ানো নিয়ে। এপর্যন্ত জানা যাচ্ছে, হাসপাতাল, ক্ষুদ্র শিল্প এরিয়া, ব্যবসা বা অফিস অঞ্চলের রুটে এই অতিরিক্ত বাস চালানো হবে।

আরও পড়ুনঃ LPG সিলিন্ডার থেকে আধার, ১লা সেপ্টেম্বর থেকেই বদলাচ্ছে ৫টি নিয়ম! আগেভাগেই দেখে রাখুন

কোন রুটে রাত ১০টার পরেও মিলবে বাস?

আগস্টের প্রথম সপ্তাহে বৈঠকের পর সরকারের তরফ থেকে কিছু রুট চিহ্নিত করা হয়েছে। সেগুলিতে সব মিলিয়ে প্রায় ২৫০ বাস চলবে বলে জানা যাচ্ছে। রুটগুলি হলঃ

  • ডানলপ-বালিগঞ্জ
  • শিয়ালদহ-ঠাকুপুকুর
  • হাওড়া-গড়িয়া
  • হাওড়া-পাটুলি
  • হাওড়া-নিউ টাউন
  • হাওড়া-নীলগঞ্জ (ব্যারাকপুর)
  • কাঁকুড়গাছি-বেহালা
Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X