Dry Fruit more power full than almonds know benefits of Eating Tiger Nuts

নামি দামী পেস্তার বাবা, এই শুকনো ফল, খেলেই আসবে ঘোড়ার মত ফুর্তি

নিউজশর্ট ডেস্কঃ শরীরের জন্য ড্রাইফ্রুট খাওয়া অতন্ত্য উপকারী। বেশিরভাগ লোকেই কাজুবাদাম, আখরোট কাঠবাদাম ইত্যাদি খেয়ে থাকেন। এছাড়া কাজু কিশমিশ মিশিয়েও অনেকেই খান। তবে এই সবের থেকেও বেশি শক্তি শালী একটি ড্রাইফ্রুট আছে যেটা খেলে শরীরে ঘোড়ার মত শক্তি আসবে। শুধু তাই নয় সাথে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতাও। আজকের প্রতিবেদনে সেই ম্যাজিকাল ড্ৰাইফ্রুট সম্পর্কেই আপনাদের জানাবো।

আলমন্ড বা পেস্তা বাদামের থেকেও শক্তিশালী ড্ৰাই ফ্রুট

আজ যে ড্রাই ফ্রুইটার কথা বলব সেটা হল টাইগার নাটস বা আর্থ আমন্ড। অনেকে এটিকে হলুদ বাদাম বা ছুফ নামেও চেনেন। তবে নাম বাদাম থাকলেও এটি কিন্তু একেবারেই বাদামের মত দেখতে নয়, এক ঝলক দেখলে এগুলিকে ছোলা বলে মনে হবে। মিশরে এই ফল সবচয়ে বেশি পাওয়া যায়। এর মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার, আয়রন, ভিটামিন, পটাশিয়াম, ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ থেকে শুরু করে হেলদি ফ্যাট ও কার্বোহাইড্রেট থাকে।

এখানেই শেষ নয়, টাইগার নাটসের অ্যান্টি অক্সিডেন্ট গুণ রয়েছে যেটা কোলেস্টেরল ও ব্লাড সুগার কমাতে সাহায্য করে। প্রতিদিন এক মুঠো এই ড্ৰাই ফ্রুট খেলেই পেশী আরও শক্তিশালী হয়ে ওঠে। যার ফলে শরীরে অনেক বেশি এনার্জি আসে। এছাড়াও একাধিক গুণ রয়েছে এই আর্থ আমন্ডের। নিচে সেগুলি সম্পর্কে জানানো হল।

টাইগার নাটসের উপকারিতাঃ

  • একদিকে যেমন অ্যান্টি অক্সিডেন্ট গুণাবলী রয়েছে তেমনি ফাইবারে ভরপুর এই নাটস খেলে আমাদের পাচনতন্ত্রের জন্য খুব উপকারী। এর ফলে বদহজম থেকে কোষ্ঠকাঠিন্যের মত সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।
  • রক্তের মধ্যে ঢাকা বাজে কোলেস্টেরলের মাত্রা কমাতেও এটি বেশ উপকারী। একইসাথে হেলদি ফ্যাট থাকার কারণে হার্টের জন্যও উপকারী টাইগার নাটস।
  • এতে প্রোটিনের পাশাপাশি গুরুত্বপূর্ণ অ্যামিনো অ্যাসিড রয়েছে যে ইটা ইনসুলিনের উৎপাদন বাড়াতে সাহায্য করে ফলে ব্লাড সুগার কন্ট্রালে থাকে।
  • এছাড়া সার্বিকভাবে শরীরের এনার্জি বাড়ানোর ফলে একদিকে যেমন নিজেকে আরও বেশি সতেজ মনে হয় তেমনি অ্যান্টি অক্সিডেন্ট গুণের জেরে শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতাও বৃদ্ধি করে।
Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X