How to cook Pakon Pithe with Tal Recipe

জন্মাষ্টমীতে বানান রসালো নরম তুলতুলে তালের পাকন পিঠে, রইল সবচেয়ে সহজ রেসিপি

নিউজশর্ট ডেস্কঃ আজ জন্মাষ্টমী, এদিন কৃষ্ণ আরাধনায় মেতে ওঠেন সকলে। সেই সাথে কৃষ্ণকে দেওয়ার জন্য আয়োজন হয় নানান পদের। বর্ষার শেষ বেলায় চলছে তালের সিজেন তাই আজ আপনাদের জন্য রইল তুলতুলে নরম তালের পাকন পিঠে তৈরির রেসিপি (Pakon Pithe with)। যেটা পুজোর প্রসাদ হিসাবে যাকেই দেবেন সেই নাম করবে আপনার। তাহলে দেরি কিসের? ঝটপট রেসিপি দেখে বানিয়ে ফেলুন।

Taler Pakon Pithe Recipe

পাকা তালের পাকন পিঠে তৈরির জন্য প্রয়জনীয় উপকরণঃ

  1. তাল
  2. নারকেল কোরা
  3. সুজি
  4. ময়দা
  5. বেকিং সোডা
  6. চিনি
  7. পরিমাণ মত নুন

পাকা তালের পাকন পিঠে তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে তালের পাল্প বের করে নিতে হবে। তারপর গ্যাসে একটা কড়ায় এক কাপ মত নিয়ে নিন। এরপর সামান্য নুন আর কয়েক চামচ নারকেল কোরা দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

➥ যখন সবটা ফুটতে শুরু করবে তখন আঁচ একেবারে কমিয়ে হাফ কাপ মত সুজি দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। যতক্ষণ না খামিরের মত হচ্ছে ততক্ষণ পর্যন্ত নেড়েচেড়ে রান্না করতে হবে। তখন গ্যাস থেকে নামিয়ে একটা থালায় নিয়ে নিন।

➥ হাত দেওয়া যাবে এমন ঠান্ডা করে নেওয়ার পর সামান্য বেকিং সোডা ও ২ চামচ মত ময়দা দিয়ে ময়দা মাখার মত মেখে নিতে হবে। এরফলে যে খামির তৈরী হল তার থেকে আপনার পছন্দ মত লেচি বানিয়ে নিন। তারপর হাতে করে সেগুলোকে প্রথমে গোল করে নিন পরে পিঠের মত আকার দিয়ে নিন। চাইলে এই সময় চামচ দিয়ে ডিজাইনও করে নিতেই পারেন।

➥ সভাবে সবকটা লেচিকে পিঠের আকার দেওয়া হয়ে গেলে কড়ায় বেশ কিছুটা তেল গরম করে তাতে পিঠেগুলো দিয়ে উল্টে পাল্টে লালচে করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে পিঠে গুলোকে তেল ঝরিয়ে তুলে আলাদা করে নিন।

➥ এবার অন্য একটা কড়ায় এক কাপ চিনি আর এক কাপ জল নিয়ে কিছুক্ষণ ফুটিয়ে সিরা বানিয়ে নিতে হবে। ২-৩ মিনিট ফুটিয়ে একটু ঘন করে নিয়ে ভেজে রাখা পিঠে রসে দিয়ে একটু উল্টে পাল্টে নিয়ে গ্যাস বন্ধ করে ঢাকা দিয়ে ৩০ মিনিট রেখে দিলেই দুর্দান্ত টেস্টি ভাজা পাকন পিঠে তৈরী।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X