Kotak Kanya Scholarship 2024-25 By Kotak Education Foundation will give upto Rs 150000

মেয়েদের উচ্চশিক্ষা নিয়ে চিন্তা শেষ! ১,৫০,০০০ টাকার স্কলারশিপ দিচ্ছে Kotak, দেখুন আবেদন পদ্ধতি

নিউজশর্ট ডেস্কঃ আজকের ছাত্রছাত্রীরাই দেশের আগামী দিনের ভবিষ্যৎ। তাই শিক্ষার পথে যাতে অর্থ বাধা না হয়ে দাঁড়ায় তার জন্য একাধিক প্রকল্প ও স্কলারশিপ চালু করা হয়েছে। ক্রেন্দ্র তথা রাজ্য সরকারের পাশাপাশি বিভিন্ন প্রাইভেট কোম্পানির তরফ থেকেও বৃত্তি প্রদান করা হয়। এমনই একটি হল কোটাক এডুকেশন ফাউন্ডেশন স্কলারশিপ ২০২৪-২৫ (Kotak Education Foundation Scholarship 2024-25)।

কোটাক এডুকেশন ফাউন্ডেশন স্কলারশিপ ২০২৪-২৫ (Kotak Education Foundation Scholarship)

কতক মাহিন্দ্রা গ্রূপের তরফ থেকে ছাত্রীদের জন্য এই স্কলারশিপ প্রদান করা হয়। যেখানে সর্বোচ্চ ১ লক্ষ ৫০ হাজার টাকা পর্যন্ত আর্থিক অনুদান পাওয়া যেতে পারে। কিভাবে আবেদন করতে হবে? কি কি যোগ্যতা লাগবে সবটা বিস্তারিত রইল আজকের প্রতিবেদনে।

কোটাক কন্যা স্কলারশিপ 

এই বৃত্তির মাধ্যমে মূলত মেধাবী ছাত্রীদের আর্থিক সাহায্য প্রদান করা হয়। স্নাতক থেকে ডিগ্রি কোর্সের জন্য প্রতিবছর একটা মোটা টাকা খরচ করতে হয়। বইপত্র থেকে টিশনের খরচ, বাইরে থেকে পড়তে হলে হোস্টেলে থাকার খরচ, টেকনোলজিক্যাল কোর্স হলে ল্যাপটপ থেকে ইন্টারনেট এমনকি যাতায়াদের খরচ সমস্তটাই লাগে। এই সবের জন্যই কতক কন্যা স্কলারশিপ দেওয়া হয়। যেখানে সর্বোচ্চ দেড় লক্ষ টাকা পর্যন্ত পেতে পারে ছাত্রীরা। তবে টাকার অঙ্কটা কোর্সের উপর নির্ভর করে।

কোটাক মাহিন্দ্রা স্কলারশিপে আবেদনের জন্য যোগ্যতা 

  • যে সমস্ত ছাত্রীরা দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় বা শেষ দেওয়া পরীক্ষায় নূন্যতম ৮৫% বা তার চেয়ে বেশি নাম্বার পেয়েছে তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারে।
  • আবেদনকারীর পরিবারের বাৎসরিক আয় ৬ লক্ষ টাকার নিচে হতে হবে।
  • আবেদনকারী ছাত্রীকে উচ্চমাধ্যমিকের পর MBBS, Engineering, Pharmacy, Nursing এর মত কোনো পেশাগত কোর্সে ভর্তি হতে হবে। তবেই পড়াশোনার খরচ চালানোর জন্য আবেদন করা যাবে।

কিভাবে আবেদন করতে হবে ? 

কতক কন্যা স্কলারশিপের জন্য অনলাইনে আবেদন করতে হবে। কিভাবে অনলাইনে রেজিস্ট্রেশন করে আবেদন করতে হবে তার পদ্ধতি নিচে জানানো হলঃ

  • প্রথমে Buddy4study ওয়েবসাইটে চলে যেতে হবে।
  • এরপর সেখানে নাম, ইমেল, ফোন নাম্বার দিয়ে রেজিস্ট্রশন করতে হবে।
  • রেজিস্ট্রেশন পক্রিয়া সম্পন্ন হলে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে নিতে হবে। তারপর সেখানে “Kotak Kanya Scholarship 2024-25” এ ক্লিক করে স্টার্ট অ্যাপ্লিকেশন করতে হবে।
  • এবার স্ক্রিনে যে ফর্ম আসবে সেটা সম্পূর্ণ সঠিক তথ্য দিয়ে ফিলআপ করে নিতে হবে। তারপর কিছু ডকুমেন্টস আপলোড করে সবটা একবার শুরু থেকে চেক করে সাবমিট করে দিতে হবে।

আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস

  1. উচ্চমাধ্যমিক বা শেষ দেওয়া পরীক্ষার মার্কশিট
  2. পরিচয় পত্র হিসাবে আধার কার্ড
  3. আবেদনকারীর পরিবারের বার্ষিক আয়ের শংসাপত্র
  4. পেশাগত কোর্স ভর্তির প্রমাণ (পেমেন্টের রশিদ)
  5. কলেজ প্রদত্ত বোনাফাইড সার্টিফিকেট
  6. ব্যাঙ্কের পাসবুকের প্রথম পৃষ্ঠা
  7. পাসপোর্ট সাইজ ছবি

আরও পড়ুনঃ পাশ করলেই মিলবে ৫০০০ টাকা, শুরু হল রাজ্য সরকারের স্কলারশিপে অনলাইন আবেদন

সব কিছু ঠিক থাকলে স্কলারশিপ পেয়ে যাবে। তবে যারা Kotak Kanya Scholarship এর জন্য আবেদন করতে চাও তাদের আগামী ৩০শে সেপ্টেম্বরের মধ্যেই আবেদন করে ফেলতে হবে।

কোটাক কন্যা স্কলারশিপ ২০২৪-২৫ এর আবেদনের লিঙ্ক : Official Link ↗

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X