You can start farming Hybrid Kaju Badam at home

কিনতে লাগবে না বাজার থেকে! এভাবে বাড়িতেই করুন ১৫০০ টাকা কেজি কাজুবাদাম চাষ, দেখুন পদ্ধতি

নিউজশর্ট ডেস্কঃ ড্রাই ফ্রুটস খাওয়া শরীরের পক্ষে উপকারী সেটা সকলেই জানেন। যেমন কাজুবাদাম খাওয়া শরীরের জন্য ভালো। এতে ভিটামিন K, ভিটামিন E থেকে ভিটামিন B এর পাশাপাশি ভালো ফ্যাট, জিঙ্ক,কপার ও আয়রনের মত গুরুত্বপূর্ণ খনিজপাওয়া যায়। কিন্তু মুশকিল হল বাজারে কিনতে গেলে প্রায় ১২০০ থেকে ১৫০০ টাকা কেজি। তবে চিন্তা নেই, এবার বাড়িতেই চাষ করা যাবে কাজুবাদাম। কিভাবে চলুন আজকের প্রতিবেদনে জেনে নেওয়া যাক বিস্তারিত।

বাড়িতেই টবে কাজু বাদাম চাষ

মূলত শীতের সময় বাজারে কাজুবাদামের চাহিদা অনেকটাই বেড়ে যায়।  তবে সারা বছরই কম-বেশি কাজু বাদামের ডিমান্ড থাকে। ভারতে উড়িষ্যা, গোয়া, কেরালা থেকে কর্নাটকে কাজুবাদামে চাষ হয়। তবে চাইলে হাইব্রিড ভ্যারাইটির কাজু বাদাম আপনি বাড়িতে বা ছাদে টবের মধ্যেও চাষ করতে পারেন।

সাধারণত কাজুবাদাম গাছের উচ্চতা বেশ লম্বা হয়। তবে যদি হাইব্রিড জাতের কাজুবাদাম চাষ করা হয় তাহলে তার উচ্চতা খুব একটা বেশি হয় না। বাড়িতে অল্প জায়গার মধ্যেই চাষ করে ৮ থেকে ১০ কেজি কাজুবাদাম প্রতিবছর পাওয়া যেতে পারে। চলুন দেখে নেওয়া যাক কিভাবে বাড়িতেই কাজুবাদাম চাষ করা যাবে।

কাজু চাষের জন্য কেমন মাটি লাগবে?

বাড়িতে কাজ বাদাম চাষ করতে হলে একটা বড় মাপের গামলা নিয়ে নিতে হবে। গামলাটার গভীরতা ২ মিটার মতো হতে হবে কারণ তাতে লাল মাটি ও নারকেলের ছোবড়া দিয়ে ভর্তি করতে হবে। তারপর সেই গামলার মধ্যে হাইব্রিড কাজুবাদাম গাছের বীজ পুঁতে নিয়মিত পরিচর্যা করলে ও ২০ ডিগ্রির কাছাকাছি উষ্ণতা বজায় রাখতে পারলে অনেক কম সময়েই ভালো ফল পাওয়া যেতে পারে। তবে পরিচর্যার সময় সার যেমন দিতে হবে তেমনি কোন ছত্রাকের আক্রমণ হচ্ছে কি না নজর রাখতে হবে।

আরও পড়ুনঃ লকডাউনে অল্প পুঁজিতেই শুরু ব্যবসা, মাশরুম চাষ করেই মাস ১ লাখেরও বেশি আয় করছেন নরেন দাস

এমনিতে বছরের যে কোন সময়ই কাজু গাছের চাষ করা যেতে পারে। তবে জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত সময়টা সবচেয়ে ভালো। তাই যারা চাষ করতে চান শুরু করে দিতে পারেন। আর বাজার থেকে কেনার বদলে বাড়িতেই পেয়ে যাবেন কাজুবাদাম।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X