How to Cook Potol Bhapa Recipe

কম তেল মশলাতেই দুর্দান্ত স্বাদের রান্না! এভাবে বানান পটল ভাপা, থালা চেটে খাবে সবাই

নিউজশর্ট ডেস্কঃ বছরের যে কোনো সময়েই বাজারে পটল খুব সহজেই কিনতে পাওয়া যায়। এমনিতে ভাজা কিংবা তরকারিতে পটল সবাই খেয়েছেন। তবে আজ কম তেল মশলার একটা ইউনিক রান্না নিয়ে হাজির হয়েছি আপনাদের জন্য। কচি পটল দিয়ে বাড়িতেই বানান পটল ভাপা (Potol Bhapa Recipe), রইল রেসিপি। এটা একদিকে যেমন কম সময়ে তৈরী হয়ে যায় তেমনি খেতেও দুর্দান্ত টেস্টি হয়।

Potol Bhapa Recipe

পটল ভাপা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

  1. পটল
  2. কাঁচা লঙ্কা
  3. পোস্ত
  4. নারকেল কোরা
  5. হলদু গুঁড়ো
  6. পরিমাণ মত নুন
  7. রান্নার জন্য সরষের তেল

পটল ভাপা তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমেই পটল ধুয়ে পরিষ্কার করা খোসা ছাড়িয়ে নিতে হবে। এরপর লম্বালম্বি চার টুকরো করে পটলগুলোকে কেটে নিতে হবে।

➥ এরপর একটা মিক্সিং জারে কয়েক চমচ পোস্ত আর অল্প নুন দিয়ে গুঁড়ো করে নিতে হবে। চাইলে এক্ষেত্রে পোস্তর সাথে একটু সাদা তিল মিশিয়ে নিতে পারেন। এক্ষেত্রে পোস্ত শুকনো অবস্থাতেই গুড়িয়ে নেওয়া হয়েছে। তারপর একটা স্টিলের টিফিনে সেটা ঢেলে নিন।

আরও পড়ুনঃ মাত্র ১৫ মিনিটে বানান জিভে জল আনা আলু-পেঁয়াজ পোস্ত, রইল রেসিপি

➥ এবার পোস্তর সাথেই পটল, পরিমাণ মত নুন, হলুদ গুঁড়ো, নারকেল কোরা, দু চামচ সরষের তেল ও কটা কাঁচালঙ্কা আর সাথে জল দিয়ে ভালো করে সবটা মিশিয়ে নিতে হবে।

➥ তারপর প্রেসার কুকারে কিছুটা জল দিয়ে তার উপর স্টিলের টিফিন বাটির মুখ বন্ধ করে প্রথমে জোর আঁচে ২টো সিটি দিয়ে নিতে হবে। তারপর কম আঁচে আরও ৩ টে সিটি দিয়ে নিলেই কম তেল ঝাল মশলার পটল ভাপা গরম ভাতের সাথে পরিবেশনের জন্য তৈরী।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X