Offbeat Hill Village near Kalimpong Charkhole with beautiful view of Kanchenjunga Hills

বিছানা থেকেই দেখা যাবে কাঞ্চনজঙ্ঘা! রইল দুদিনের ছুটির জন্য পারফেক্ট অফবিট পাহাড়ি গ্রামের হদিশ

নিউজশর্ট ডেস্কঃ বাঙালির ঘুরতে যাওয়ার বাসনা সারা বছরই থাকে। তবে সর্বদা তো আর যাওয়া যায় না, তাই পুজোর ছুটিতে অনেকেই ট্যুর প্ল্যান বানিয়ে ফেলেন। অনেকেই চান উত্তরবঙ্গ ঘুরতে যেতে কিন্তু ভিড়ে ঠাসা দার্জিলিং বা সিমলা নয় বরং একটু নিরিবিলি অফবিট জায়গা। আজ আপনাদের জন্য এমনই একটা জায়গার খোঁজ রইল। বলবো উত্তরবঙ্গের হিডেন জেম ‘চারখোল’ (Charkhole) সম্পর্কে। যেখানে নেই পর্যটকের ভিড় রয়েছে শুধুই পাহাড় আর প্রকৃতি।

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩৫০০ ফুট উঁচুতে রেলি নদিয়ার অববাহিকায় অবস্থিত ছোট্ট পাহাড়ি গ্রাম হল চারখোল। যেখানে পাহাড়ের সৌন্দর্য ছাড়াও আছে পাইন, সাইপ্রাস, ওক গাছের জংগল। এখানে পৌঁছে যদি একটু উঁচু জায়গায় থাকেন তাহলে জানলার বাইরেই দেখতে পাবেন কাঞ্চনজঙ্ঘা। যেটা চাক্ষুষ দেখার ইচ্ছা থাকে অনেকেরই। একইসাথে নিচে দেখা যেতে পারে কালিম্পং থেকে শিলিগুড়ি শহরকেও।তাছাড়া কাছেই রয়েছে ভিউ পয়েন্ট যেখান থেকে সকালে যে দৃশ্য দেখা যাবে সেটা সারাজীবন মনে থেকে যাবে। এরপর কাছেরই আরেক গ্রাম পাবং থেকেই ঘুরে আসতে পারেন।

কিভাবে যাবেন চারখোলে?

আপনি যদি চারখোল যেতে চান তাহলে প্রথমেই হাওড়া থেকে ট্রেন ধরে চলে আসতে হবে নিউ জলপাইগুড়ি স্টেশনে। অবশ্য চাইলে বাসে করেও আসতেই পারেন। এরপর আপনাকে সেখান থেকে পৌঁছাতে হবে কালিম্পং। তার জন্য শেয়ার গাড়ি ব্যবহার করলে খরচ অনেকটাই কমে যাবে। কিন্তু সেক্ষেত্রে আবারও কালিম্পং থেকে গাড়ি ভাড়া করে তবেই পৌঁছাবেন চারখোল। অবশ্য চাইলে এনজেপি থেকেই সরাসরি চারখোল পর্যন্ত গাড়ি বুক করে নিতে পারেন সেক্ষেত্রে ভাড়াটা হয়তো একটাই বেশি পড়তে পারে।

কোথায় থাকবেন?

এখানে থাকার দুই ধরণের ব্যবস্থাই রয়েছে। একদিকে যেমন রয়েছে হোটেল তেমনি হোম স্টের আয়োজনও রয়েছে। হোটেল হোক বা হোম স্টে থাকা খাওয়ার সাথে পাহাড়ি মানুষের অতিথেয়তা দুই জায়গাতেই পেয়ে যাবেন একেবারে বিনামূল্যে। এখানে হোম স্টেতে থাকার খরচ মোটামুটি ১২০০ টাকা প্রতিজন থেকে শুরু। তবে হোটেল বা রিসোর্টের ক্ষেত্রে সিজেন অনুযায়ী ভাড়া কম বেশি হতে পারে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X