West Bengal College Standalone Admission via Centralized Admission Portal

দারুন সুযোগ! ফের চালু হল কলেজে ভর্তির পক্রিয়া, বিজ্ঞপ্তি জারি করল শিক্ষা দফতর

নিউজশর্ট ডেস্কঃ প্রতিবছর উচ্চমাধ্যমিকের পর কলেজে ভর্তির জন্য ফর্ম ফিলাপ (College Admission) চালু হয়। বিভিন্ন কলেজের জন্য আলাদা আলাদা করে ফর্ম ফিলাপ করতে হত। তবে এবছর সেটা পাল্টে গিয়েছে চালু হয়েছে সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টাল। যার দৌলতে একবার রেজিস্ট্রেশন করেন একাধিক কলেজে নিজের পছন্দ মত সাবজেক্ট নিয়ে ভর্তির জন্য আবেদন করতে পারছে ছাত্রছাত্রীরা।

ইতিমধ্যেই ভর্তির পক্রিয়া শেষ হয়ে গিয়েছিল। তবে এখনও বহু কলেজে প্রচুর সিট ফাঁকা রয়ে গিয়েছে। সেগুলো পূরণ করার জন্য পুনরায় ভর্তির পক্রিয়া শুরু হচ্ছে। তবে এবার সোজাসুজি পছন্দের কলেজে অ্যাপ্লাই করে ভর্তি হওয়া যাবে। কিভাবে অবদান করতে হবে? তা জানানো হল আজকের প্রতিবেদনে।

কলেজে ডাইরেক্ট ভর্তির সুযোগ

উচ্চশিক্ষা দফতরের থেকে বিগত ২১শে অগাস্ট একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানেই জানানো হয়েছে যে সেন্ট্রালাইড এডমিশন পোর্টালের মাধ্যমে পুনরায় ভর্তির প্রক্রিয়া চালু করা হচ্ছে। কলেজের যে সমস্ত সিটগুলি ফাঁকা রয়েছে তাতে ছাত্রছাত্রীরা চাইলে পোর্টালের মাধ্যমে আবেদন করতে পারে। কিভাবে আবেদন করতে হবে তার প্রক্রিয়া নিচে জানানো হলো।

কিভাবে কলেজে ভর্তির জন্য আবেদন করবে?

শিক্ষা দফতরের দেওয়া নোটিশেই কিভাবে ভর্তির জন্য আবেদন করতে হবে সেটা জানানো হয়েছে। তাই নিচে দেওয়া লিংক থেকে অফিসিয়াল নোটিশ দেখে নিতে পারবে। তবে কিছু গুরুত্বপূর্ণ জিনিস মাথায় রাখতে হবে সেগুলি হলঃ

  • আবেদন পক্রিয়া স্বচ্ছ ও মেধার ভিত্তিতে করার জন্য সমস্ত পক্রিয়া অনলাইনে করা হয়েছে। তাই আলাদা করে ভর্তির জন্য কোনো ভেরিফিকেশন হবে না। আবেদনের জন্য ৭ই সেপ্টেম্বর লাস্ট ডেট ধার্য্য করা হয়েছে।
  • ভর্তির ফর্ম ফিলাপ থেকে শুরু করে ডকুমেন্টস আপলোড এর জন্য কোনো খরচ নেওয়া হবে না, বিনামূল্যেই আবেদন করা যাবে।
  • ভর্তির সময় যে সমস্ত ডকুমেন্ট আপলোড করা হবে তা ক্লাস চালু হলে মিলিয়ে দেখা হবে। সেই সময় যদি জমা দেওয়া তথ্যের সাথে মিল না থাকে তাহলে ভর্তি বাতিল হয়ে যাবে।

কবে ক্লাস শুরু হবে কলেজে?

যেমনটা জানা যাচ্ছে, ৭ই সেপ্টেম্বর পর্যন্ত কলেজে ভর্তির জন্য আবেদন করা যাবে। এরপর ভর্তির পক্রিয়া মেটানোর জন্য ৩০ শে সেপ্টেম্বর পর্যন্ত সময় লাগবে। সুতরাং তার আগে ক্লাস শুরু হচ্ছে না। এদিকে অক্টোবর মাসেই দুর্গাপুজো। তাই একেবারে পুজোর পর অর্থাৎ নভেম্বর মাস থেকেই ক্লাস শুরু হবে বলে মনে হচ্ছে।

** শিক্ষা দফতরের জারি করা অফিসিয়াল বিজ্ঞপ্তি : নোটিশের লিঙ্ক 

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X