How to cook Egg Soya Curry Recipe

ভুলে যাবেন মাছ, মাংস! একবার বানিয়ে দেখুন এগ সয়াবিন কারি, রইল রেসিপি

নিউজশর্ট ডেস্কঃ এমনিতে সারা সপ্তাহ জুড়েই মাছ মাংস কিংবা ডিমের নানান পদ রান্না হয়। তবে রোজ কি আর রিচ খাবার খেতে ভালো লাগে? এছাড়া পেটের দিকটাও একটু ভাবতে হবে। তাই আজ আপনাদের জন্য রইল তুলনামূলক কম তেল ঝাল মশলা দিয়ে টেস্টি এগ সোয়া কারি তৈরির রেসিপি (Egg Soya Curry Recipe)। যেটা খুব সহজে তৈরী হয় আর প্রোটিনে ভরপুর। তাহলে দেরি কিসের? ঝটপট রেসিপি দেখুন আর বানিয়ে ফেলুন এগ সোয়া কারি।

Egg Soya Curry Recipe

এগ সোয়া কারি তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

  1. সয়াবিন
  2. আলু
  3. ডিম
  4. পেঁয়াজ কুচি, টমেটো কুচি
  5. কাঁচা লঙ্কা
  6. আদা বাটা, রসুন বাটা
  7. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
  8. ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো
  9. গরম মশলা গুঁড়ো
  10. পরিমাণ মত নুন
  11. রান্নার জন্য তেল

এগ সোয়া কারি তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমেই একটা বড় পাত্রে বেশ কিছুটা জল ফুটন্ত গরম করে নিন। তাতে সয়াবিন বড়ি দিয়ে ভালো করে কিছুক্ষণ সেদ্ধ করে জল ঝরিয়ে তুলে আলাদা করে নিন। এবার সয়াবিনের মধ্যে দুটো ডিম আর সামান্য নুন হলুদ দিয়ে সবটা ভালো করে মাখিয়ে নিন।

➥ এরপর কড়ায় সামান্য তেল নিয়ে তাতে অল্প নুন আর হলুদ গুঁড়ো মিশিয়ে ডুমো করে কেটে রাখা আলু দিয়ে ভেজে নিতে হবে। আলু ভাজা হয়ে গেলে তুলে আলাদা করে নিয়ে ডিম মাখানো সয়াবিন কড়ায় দিয়ে সেটাকেও নেড়েচেড়ে ভেজে নিন। ভাজা হয়ে গেলে সেটাও তুলে আলাদা করে রাখতে হবে।

আরও পড়ুনঃ অল্প তেল-মশলার রান্নায় সেই স্বাদ! রইল ঘরোয়া স্টাইলে ডিমের আলুঘাটি তৈরির রেসিপি

➥ এবার কড়ায় নতুন করে তেল নিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে শুরু করুন। পেঁয়াজের রং পাল্টে গেলে টমেটো কুচি দিয়ে আরও ২ মিনিট ভেজে নিন। এরপর আদা ও রসুন বাটা দিয়ে আরও ১ মিনিট নেড়েচেড়ে নিন। শেষে পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো আর অল্প নুন দিয়ে তেল ছেড়ে আসা পর্যন্ত কষিয়ে নিতে হবে। মাঝে অল্প জল দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে।

➥ কষিয়ে নেওয়া হয়ে গেলে ভেজে রাখা আলু, সয়াবিন আর কয়েকটা কাঁচা লঙ্কা কড়ায় দিয়ে সবটা বলেও করে মশলার সাথে কষিয়ে নিতে হবে। কষানো হলে প্রথমে অল্প কিছুটা জল দিয়ে ঢাকা দিয়ে ২ মিনিট রান্না করে নিন। তারপর ঢাকনা খুলে ধনে গুঁড়ো আর গরম মশলা গুঁড়ো দিয়ে আরও ৩-৪ মিনিট রান্না করে নিলেই তৈরী এগ সোয়া কারি।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X