Tomato Farming Business can give upto rs 50000 income per month

চাকরি নয়, চাষ করেই প্রতিমাসে নিশ্চিন্তে আয় ১লাখ! এই ব্যবসা শুরু করলে আপনিও হবেন মালামাল

নিউজশর্ট ডেস্কঃ বর্তমান সময়ে দাঁড়িয়ে উচ্চশিক্ষা থেকে ডিগ্রি অর্জনের পরেও একটা ভালো চাকরি পাওয়া দুস্কর হয়ে উঠছে। আগেকার দিনে যেখানে পড়াশোনায় ভালো হলে সরকারি বা বেসরকারি সংস্থায় মোটা মাইনের চাকরি জুটতো সেখানে এখন সুযোগই মেলে না। তাই অনেকেই আজকাল ব্যবসার দিকে ঝুঁকছেন। এতে শুরুতে কিছুটা কষ্ট হলেও কিছুদিন পর ব্যবসা দাঁড়িয়ে গেলেই মাসে মোটা আয়ও করা যায় আর নিজেই মালিক হয়ে আরও কিছু কর্মসংস্থানও দেওয়া যায়।

আজ আপনাদের জন্য এমনই একটা ব্যবসার সম্পর্কে আলোচনা করব যেটা হয়তো খুব কম জনই শুরু করেছেন। তাই এখনও সময় আছে ঝটপট শুরু করতে পারলেই মাসে ৪০ হাজার থেকে ৫০ হাজার টাকা অনায়াসেই রোজগার করা যেতে পারে। ভাবছেন কি এমন ব্যবসা? আসলে টমেটো চাষের ব্যাসার সম্পর্কই বলছি। শুনে হয়তো অনেকেই অবাক হচ্ছেন। যে টমেটো চাষ করে কিভাবে এত আয় সম্ভব? উত্তর হল টমেটো একদিকে যেমন সারাবছর ডিমান্ড থাকে তেমনি সঠিক পদ্ধতিতে চাষ করলে ভালো ফলন পাওয় যায়। তাই অনেক শিক্ষিত যুবক যুবতীরা নিজেদে কৃষিবিজ্ঞানের পড়াশোনা শেষ এই চাষ বেছে নিচ্ছেন।

টমেটো চাষ কিভাবে শুরু করবেন?

টমেটো মূলত বছরে দুবার সাহস করা হয়। একবার জুলাই বা অগাস্ট মাসে শুরু হয় যেটা ফেব্রুয়ারি বা মার্চ পর্যন্ত ফলন দেয়। অন্যদিকে নভেম্বর বা ডিসেম্বর মাসে যদি চাষ শুরু করেন তাহলে সেটা জুন জুলাই পর্যন্ত চলবে। টমেটোর ফলনের জন্য ৯ থেকে ১০ মাসের সময় লাগে।

টমেটো চাষের খরচ

প্রথমেই বলে রাখি টমেটো চাষের জন্য আপনার কাছে চাষযোগ্য জমি থাকতে হবে। যদি সেটা থাকে তাহলে ১ হেক্টর জমিতে মোটামুটি ১৫০০০ গাছ লাগান যায়। সেক্ষেত্রে আড়াই থেকে ৩ লক্ষ টাকা পর্যন্ত খরচ হতে পারে। এর মধ্যেই বীজের দাম, সার, ক্ষেতের দেখাশোনা কীটনাশকের খরচ সবটাই চলে আসবে। মোটামুটির ওপর বলতে গেলে ৪০ থেকে ৫০ হাজার টাকা খরচ হবে বীজের জন্যই।

আরও পড়ুনঃ নতুন পদ্ধতিতে নার্সারি, চাকরি ছেড়ে এখন চাষ করেই মাসে ১৬ লাখ টাকা কামাচ্ছেন চন্দ্রকান্ত

টমেটো চাষে কত টাকা আয় হতে পারে?

আপনি যদি ১ একর জমিতে চাষ করেন তাহলে মোটামুটি ৩০০ থেকে ৫০০ কুইন্টাল পর্যন্ত ফলন পেতে পারেন। অর্থাৎ ১ হেক্টর জমির ক্ষেত্রে ৮০০ থেকে ১২০০ কুইন্টাল ফলন হবে। অর্থাৎ যদি ১০ টাকা কেজি হিসাবেও বাজারে টমেটো বিক্রি হয় তাহলে ১০ লক্ষ টাকার আয় হয়ে যাবে। এমনকি যদি আপনি যদি নিজে বাজারে বিক্রি করেন তাহলে ৮০ থেকে ১২০ টাকা প্রতি কেজি হিসাবেই বিক্রি হতে পারে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X