No Onion No Garlic Achari Paneer Recipe

মাছ-মাংস ছেড়ে হবেন নিরামিষ লাভার! এভাবে বানান আচারি পনির, জিভে স্বাদ থাকবে গোটা সপ্তাহ

নিউজশর্ট ডেস্কঃ সপ্তাহের বাকিদিন গুলো ডিম মাছ মাংস খাওয়া হলেও শনিবার অনেকেই নিরামিষ খাবার খেয়ে থাকেন। তবে নিরামিষ রান্না বলে কি টেস্টার সাথে আপোষ করা চলে নাকি? একেবারেই নয়! তাই আজ আপনাদের জন্য রইল পনির দিয়েই আঙ্গুল চেটে খাওয়ার মত আচারি পনির তৈরির রেসিপি (Veg Achari Paneer Recipe)। যেটা অল্প সময়েরই তৈরী হয়ে যায় আর দুপুরে ভাত কিংবা রাতের রুটির সাথে দিব্যি খাওয়া যায়।

Achari Paneer Cooking Recipe

আচারি পনির তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

  1. পনির
  2. দই, কাঁচা লঙ্কা, ধনেপাতা
  3. কালোজিরে, গোটা ধনে
  4. মৌরি, গোটা সরষে, মেথিদানা
  5. হিং, শুকনো লঙ্কা
  6. হলদু গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
  7. কাসৌরি মেথি
  8. টমেটো পেস্ট, আদা বাটা
  9. স্বাদমত নুন
  10. রান্নার জন্য তেল
  11. সামান্য চিনি স্বাদের জন্য

আচারি পনির রান্নার জন্য তেল ও বাটার

➥ প্রথমেই কড়ায় শুকনো লঙ্কা, গোটা ধনে, জিরে, মৌরি, সরষে, কালো জিরে, মেথি দানা শুকনো অবস্থাতেই ২ থেকে ৩ মিনিট নেড়েচেড়ে নিন। তারপর সেটা মিক্সিতে গুড়িয়ে স্পেশাল মশলা তৈরী করে নিতে হবে।

➥ এবার কড়ায় ৩ চামচ মত তেল নিয়ে তাতে হিং, কাঁচা লঙ্কা কুচি আর আদা বাটা দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিন। রং বদলাতে শুরু করলে কড়ায় পরিমাণ মত হলদু গুঁড়ো ও লঙ্কা গুঁড়ো দিয়ে কষাতে শুরু করতে হবে।

আরও পড়ুনঃ নিরামিষ রান্নাতেই জিভে আসবে জল, রইল ভাত-রুটির সাথে খাওয়ার টেস্টি বাটার পনির তৈরির রেসিপি

➥ এর কিছুক্ষণ পর টমেটো পেস্ট দিয়ে মশলার সাথে ভালো করে কষাতে হবে। যখন তেল ছাড়তে শুরু করবে তখন তৈরী করা স্পেশাল মশলা, পরিমাণ মত নুন দিয়ে আরও ২ মিনিট নেড়েচেড়ে রান্না করে নিন।

➥ ভালো করে সবটা মেশানো হয়ে গেলে ৩ থেকে ৪ চামচ দই দিয়ে সবটাকে ভালো করে একটা ঘন গ্রেভি মত বানিয়ে নিতে হবে। গ্রেভি তৈরী হয়ে যাওয়র পর তাতে স্বাদমত চিনি ও নুন মিশিয়ে চেখে দেখে নিন।

➥ গ্রেভি ফুটতে শুরু করলে পনিরের টুকরো দিয়ে ৫ মিনিট ভালো করে সবটা মিশিয়ে নেড়েচেড়ে রান্না করুন। তারপর শেষে কাসৌরি মেথি গুড়িয়ে ছড়িয়ে দিন আর উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে ঢাকা দিয়ে কিছুক্ষণ স্ট্যান্ডিং টাইম দিতে হবে। তাহলেই দুর্দান্ত স্বাদের আচারি পনির তৈরি।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X