How to Cook Lemon Pepper Chicken Recipe

কম মশলায় আলু মাংসের ঝোলের থেকেও বেশি টেস্টি ! এভাবে বানান লেমন পেপার চিকেন

নিউজশর্ট ডেস্কঃ রবিবার মানেই বাঙালি পরিবারে চিকেন রান্না হয়ে থাকে। তবে প্রতিবার কি আর একঘেয়ে আলু মাংসের ঝোল খেতে ভালো লাগে। মাঝে মধ্যে একটু হটকে রান্না করলে সেটা সামনে স্বাদ বদল করে তেমনি খাওয়াতেও এলাহী ব্যাপার আনে। তাই আজ আপনাদের জন্য রইল কম মশলা দিয়ে লেমন পেপার চিকেন তৈরির রেসিপি (Lemon Pepper Chicken Recipe)

Lemon Paper Chicken Recipe

লেমন পেপার চিকেন তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

  1. চিকেন
  2. দই
  3. কর্নফ্লাওয়ার
  4. কাঁচা লঙ্কা ও ধনেপাতা কুচি
  5. আদা বাটা, রসুন বাটা
  6. পাতি লেবুর রস, লেবু
  7. গোটা জিরে, গোলমরিচ
  8. তেজপাতা, দারুচিনি, লবঙ্গ
  9. ছোট এলাচ ও বড় এলাচ
  10. গোলমরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
  11. স্বাদমত নুন
  12. রান্নার জন্য তেল

লেমন পেপার চিকেন তৈরির পদ্ধতিঃ

➥ চিকেনের টুকরো ধুয়ে পরিষ্কার করে নেওয়ার পর একটা বড় পাত্রে নিয়ে তাতে দই, পাতি লেবুর রস, গোলমরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, আদা ও রসুন বাটা আর পরিমাণ মত নুন দিয়ে ভালো করে সবটা মিশিয়ে দিতে হবে। এরপর ফ্রিজে ১ ঘন্টা মত ম্যারিনেট হওয়ার জন্য রেখে দিতে হবে।

➥ এদিকে একটা কড়ায় কয়েক চামচ তেল গরম করে তাতে গোটা জিরে, গোলমরিচ, তেজপাতা, দারুচিনি, লবঙ্গ, ছোট এলাচ ও বড় এলাচ দিয়ে কয়েক সেকেন্ড নেড়েচেড়ে নিতে হবে। তারপর তারপর গ্যাসের আঁচ জোরে দিয়ে ম্যারিনেট হওয়া চিকেনের টুকরো দিয়ে ভাজতে শুরু করতে হবে।

➥ কয়েক মিনিট ভেজে নেওয়ার পর ম্যারিনেট হওয়া মশলা কড়ায় দিয়ে দিন ও ওই পাত্রটা ধুয়ে অল্প জল কড়ায় দিয়ে ঢাকা দিয়ে ১৫-২০ মত মিডিয়াম আঁচে বা তারও কমে রান্না করে নিতে হবে। মাঝে মধ্যে ঢাকা খুলে একটু নেড়েচেড়ে নিতে পারেন।

➥ এই সময়েই একটা বাটিতে এক চামচ কর্নফ্লাওয়ার নিয়ে তাতে অল্প জল দিয়ে একটা গোলা মত বানিয়ে নিতে হবে। ২০ মিনিট পর কড়ার ঢাকনা খুলে অল্প গোলমরিচ, দুটো কাঁচা লঙ্কা আর ধনেপাতা কুচি দিয়ে সবটা ১ মিনিট মত নেড়েচেড়ে নেওয়ার পর কর্নফ্লাওয়ার গোলা দিয়ে আরও কয়েক মিনিট রান্না করলেই দেখবেন গ্রেভি তৈরী হয়ে যাবে।

➥ এবার রান্না প্রায় শেষ পর্যায়, এখন একটা লেবুর স্লাইজ দিয়ে ১ মিনিট একেবারে কম আঁচে রান্না করে নিলেই তৈরী হয়ে গেল দুর্দান্ত স্বাদের লেমন পেপার চিকেন। গরম ভাতের সাথে পরিবেশন করুন ও স্বাদের মজা নিন।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X