Central Railway Minister inaugarates Vande Bharat Sleeper Express trail run

বন্দে ভারত স্লিপারের শুভ উদ্বোধন, চলবে কোন রুটে? ভাড়া জানিয়ে সুখবর দিলেন রেল মন্ত্রী

নিউজশর্ট ডেস্কঃ এতদিন রুটেই চালু হয়েছে সেখানে বন্দে ভারতের চাহিদা তুঙ্গে। একদিকে যেমন অত্যাধুনিক ফেসিলিটি তেমনি সুপার স্পীডের যাত্রা। আগেই মিলেছিল খবর বন্দে ভারত এক্সপ্রেসের দুর্দান্ত সাফল্যের পর স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস আসবে। তবে এতদ্রুত হবে সেটা ভাবতে পারেননি অনেকেই। তবে সবাইকে চমকে পুজোর আগেই হয়ে গেল বন্দে ভারত স্লিপারের ট্রায়াল ইউনিটের উদ্বোধন।

উদ্বোধন হল বন্দে ভারত স্লিপার এক্সপ্রেসের

১লা সেপ্টেম্বর ইন্ডিয়া আর্থ মুভার্স লিমিটেডের কারখানা থেকেই প্রথম বন্দে ভারত স্লিপার ট্রেনের উদ্বোধন করলেন খোদ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। এরপর নিজে সেই ট্রেনে সফরও করলেন। উদ্বোধনের ছবি ও নতুন ট্রেনের ছবি সোশ্যাল মিডিয়াতে শেয়ার হওয়ার পরেই ব্যাপক ভাইরাল হয়ে গিয়েছে। তবে এখুনি সাধারণ মানুষ সফর করতে পারবেন না এই ট্রেনে। তার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

কবে থেকে চলবে বন্দে ভারত স্লিপার

আজ যে ট্রেনটির উদ্বোধন করা হয়েছে সেটি মূলত ট্রায়াল রানের যে অন্য চালানো হয়েছে। সাধারণ মানুষের জন্য চালু হওয়ার আগে আরও ১০ দিন চালানো হবে ট্রেনটিকে। এরপর ফাইনাল প্রস্তুতি চলবে ৩ মাস মত। সব ঠিক থাকলে তারপরেই জনসাধারণের জন্য চালু করে দেওয়া হবে ট্রেনটি।

কোন রুটে ও কখন চলবে নতুন বন্দে ভারত?

এমনিতে বন্দে ভারত ট্রেনের স্পিড অন্য ট্রেনের তুলনায় বেশি। তাই লম্বা দূরত্বের পথও কম সময়ের মধ্যেই চলে যাওয়া যায়। তাই ১০০০ কিমির বেশি দূরত্বের রুটেই এই ট্রেন চালানো হবে বলে জানা যাচ্ছে। রেলমন্ত্রীর মতে বেশ কিছু রুটের কথাও উল্লেখ করেন সেগুলি হলঃ

  • হাওড়া দিল্লি (১,৫০০ কিমি)
  • হাওড়া-মুম্বাই (১৭০০ কিমি)
  • হাওড়া-সেকেন্দ্রাবাদ (১৬০০ কিমি)
  • হাওড়া-বেঙ্গালুরু (১৯০০ কিমি)

যেহেতু লম্বা দূরত্ব কভার করা হবে তাই রাতের দিকেই চালানো হবে ট্রেনটিকে। যাতে রাতের সময়েই বেশিরভাগ দূরত্ব কভার করে নেওয়া যাবে। সেক্ষেত্রে ঘুমিয়ে ঘুমিয়েই দেশের একপ্রান্ত থেকে অন্য প্রান্তে চলে যাওয়া যাবে।

আরও পড়ুনঃ পড়ুয়াদের জন্য সুখবর! বিশ্ববীণা স্কলারশিপে পাবে ১২,০০০ টাকা, রইল আবেদন পদ্ধতি

কত ভাড়া হবে বন্দে ভারত স্লিপার ট্রেনের?

বন্দে ভারত একদিকে যেমন সুপার ফাস্ট ট্রেন তেমনি এতে অত্যাধুনিক সুবিধা পাওয়া যায়। তাই অন্যান্য ট্রেনের তুলনায় অনেকটাই বেশি ছিল ভাড়া। তবে স্লিপারের ক্ষেত্রে ভাড়া কেমন হবে সেটা এখুনি কিছু নিশ্চিত রূপে বলা যাচ্ছে না। আন্দাজ করা হচ্ছে রাজধানীর মত ভরা হতে পারে বন্দে ভারত স্লিপারের। তবে আসলে কি হবে সেটা বুকিং শুরু হলেই জানা যাচ্ছে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X