How to cook Stuffed Karala Recipe

তেঁতো রান্নায় মশলাদার টুইস্ট! এভাবে বানান স্টাফড করলা বানালে বাচ্চারাও খাবে চেয়ে চেয়ে

নিউজশর্ট ডেস্কঃ বড়রা সবজি খেলেও বাচ্চারা মোটেই সবজি খেতে চায় না। আর যদি সেটা হয় তেঁতো তাহলে তো একেবারেই না। তবে চিন্তা নেই, আজ আপনাদের এমন একটা তেঁতো রেসিপি দেখাবো যেটা বাচ্চারাও চেয়ে খাবে। চলুন দেখে নেওয়া যাক পাঞ্জাবি স্টাইলে স্টাফড করলা তৈরির রেসিপি (Stuffed Karela Recipe)

Stuffed Karela Recipe

পুরভরা করলা তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

  1. করলা
  2. পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা,
  3. ধনেপাতা কুচি
  4. আদা ও রসুন
  5. গোটা ধনে ও গোটা জিরে
  6. গোলমরিচ
  7. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
  8. ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
  9. আনারদানা গুঁড়ো ও আমচুর গুঁড়ো
  10. পরিমাণ মত নুন
  11. রান্নার জন্য তেল

পুরভরা করলা তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে করলার খোসা ছাড়িয়ে নিতে হবে। তাহলেই তেঁতোভাব অনেকটা চলে যাবে। তারপর সেগুলিকে জল দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিন। এরপর করলা মাঝ খান থেকে চিরে ভেতরের দানা বের করে নিয়ে নুন মাখিয়ে ১৫ মিনিট মত রাখতে হবে।

➥ এই সময়ে মিক্সিতে কিছু আদা, রসুন, কাঁচা লঙ্কা, গোটা জিরে ও গোটা ধনে নিয়ে গুঁড়ো করতে হবে। তবে একেবারে পাওডার নয় আধভাঙা মত করে গুড়িয়ে নিন। গুঁড়ো মশলা আলাদা করে নেওয়ার পর মিক্সিতে করলার বীজ আর পেঁয়াজ কুচি দিয়ে একবার জাস্ট ঘুরিয়ে নিন যাতে থেঁতো করার মত করে নিতে হবে। তবে এক্ষেত্রে মিক্সির বদলে হামালদিস্তা ব্যবহার করে শ্রেয়।

আরও পড়ুনঃ ভুলে যাবেন মাছ, মাংস! একবার বানিয়ে দেখুন এগ সয়াবিন কারি, রইল রেসিপি

➥ এদিকে ১৫ মিনিট পর নুন মাখানো করলার থেকে ঢাকনা খুলে সেগুলোকে জলে ধুয়ে নিন। এতে গায়ে লেগে থাকা নুন কিছুটা বেরিয়ে যাবে। তারপর সেগুলোকে শুকনো মত করে নিন। একই সময় কড়ায় বেশ কিছুটা তেল গরম করে নিন। গরম হলে তাতে করলাগুলো দিয়ে ভেজে আলাদা করে তুলে রেখে দিন।

➥ এবার মশলাটুকু বানানোর জন্য ২ চামচ মত তেল কড়ায় রেখে বাকিটা তুলে নিন। তারপর তেলের মধ্যে প্রথমে বানানো আদা, লঙ্কার মশলা দিয়ে নেড়েচেড়ে ভাজতে শুরু করুন। ভাজা হয়ে এলে কড়ায় থেঁতো করা পেঁয়াজ ও করলার বীজ দিয়ে সেটাকেও ২ মিনিট নেড়েচেড়ে ভেজে নিতে হবে।

➥ তারপর আলাদা করে আরও পেঁয়াজ কুচি দিয়ে আরও ৩-৪ মিনিট ভালো করে ভেজে নিন। এরপর এক এক করে পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, আমচুর গুঁড়ো ও আনারদানা গুঁড়ো দিয়ে কয়েক মিনিট ভালো করে কষিয়ে নিতে হবে।

➥ কষানো হয়ে গেল ধনেপাতা কুচি দিয়ে মিশিয়ে নামিয়ে নিন। এরপর ভেজে রাখা করলার মধ্যে ভেজে নেওয়া পুর ভরে নিন। ব্যাস তৈরী হয়ে গেল পুরভরা করলা বা স্টাফড করলা, যেটা বড়রা তো বটে বাচ্চারাও চেয়ে চেয়ে খাবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X