Ration Card rules these people cannot apply for free ration scheme

কার্ড থাকলেও মিলবে না ফ্রি রেশন, খাদ্য দফতরের ঘোষণায় মাথায় হাত আমজনতার

নিউজশর্ট ডেস্কঃ আজও ভারতবর্ষে এমন অনেক মানুষ আছেন যারা অতিদরিদ্র। তাদের যাতে অন্যের অভাব না হয় তার জন্য রাজ্য তথা কেন্দ্রের চেষ্টায় প্রতিমাসে রেশন ব্যবস্থা চালু করা হয়েছে। যার দৌলতে কয়েক কোটি মানুষ বিনামূল্যের নিত্যপপ্রয়োনীয় খাদ্য শস্য যেমন চাল, গম পেয়ে থাকেন। তবে এবার জানা যাচ্ছে রেশন কার্ড থাকলেও বন্ধ হয়ে যেতে পারে আপনার ফ্রি খাদ্যশস্য পাওয়া। কিন্তু কেন? সেই সম্পর্কেই বিস্তারিত রইল আজকের প্রতিবেদনে।

রেশন কার্ড নিয়ে বড় সিদ্ধান্ত খাদ্য দফতরের

আগে রেশনে চাল, গম পাওয়ার জন্য কিছু টাকা দিতে হত কিন্তু করোনার সময় থেকে সেটা সম্পূর্ণ বিনামূল্যে করে দেওয়া হয়েছে। এমনকি ২০২৪ এর লোকসভা ভোটে জেতার পর প্রধানমন্ত্রী এই প্রকল্প আরও ৫ বছরের জন্য বাড়িয়ে দিয়েছেন। যার ফলে পশ্চিমবঙ্গে প্রায় ৯ কোটি মানুষ উপকৃত হচ্ছেন। তবে এবার জানা যাচ্ছে প্রায় সাড়ে ৬ লক্ষেরও বেশি কার্ড হোল্ডাররা আর ফ্রি রেশন পাবেন না।

বন্ধ হয়ে যাবে ফ্রি রেশন

আসলে রেশন কার্ডের দুর্নীতি নিয়ে বহুবার বিতর্ক হয়েছে। পশ্চিমবঙ্গেও রেশন দুর্নীতির জেরে জেলে গিয়েছেন একাধিক ব্যক্তিরা। এই ভেরিফিকেশন করে ভুয়ো কার্ড বাতিল করা হচ্ছে। সেই কারণেই মোট ৬,৬০,৫০০ কার্ড বাতিল হয়ে যাতে পারে। অর্থাৎ এই সমস্ত লোকেদের ফ্রি রেশন বন্ধ।

কারা পাবে না রেশন?

বেশ কয়েক মাস আগে জানানো হয়েছিল রেশন কার্ডের সাথে আধার কার্ড লিংক করতে হবে নাহলে ফ্রি রেশন পাওয়া যাবে না। এরপর বহু মানুষ নিজেদের রেশন ও আধার লিংক করিয়ে নিয়েছেন। কিন্তু এখনও বিপুল সংখ্যক কার্ডের লিঙ্ক হয়নি। যার মধ্যে ৫,৪৬,০০০ মত প্রিওরটি হাউসহোল্ড ক্যাটেগরি ও ৫৭ হাজারেরও বেশি অন্ত্যোদয় অন্ন যোজনা ক্যাটেগরির কার্ড আছে। এই সমস্ত কার্ড গুলিকে ভুয়ো হিসাবে ধরা হবে। তাই এই রেশনকার্ড হোল্ডাররা চাইলেও আরও রেশন দোকান থেকে বিনামূল্যে চাল ও গম নিতে পারবেন না।

আরও পড়ুনঃ পুজোর আগেই ঝটকা! নতুন মাসে এতটাকা বেড়ে গেল রান্নার গ্যাসের দাম

রেশন ডিলারদের নিয়েও কড়া সিদ্ধান্ত

শুধুমাত্র ভুয়ো কার্ড বাতিল নয়, একইসাথে রেশন দোকানে রেড করে ৮৪ জনের লাইসেন্স সাসপেন্ড করে দেওয়া হয়েছে। এমনকি ২৭ জনের লাইসেন্স পার্মানেন্টলি ক্যানসেল করে দেওয়া হয়েছে। তাই আপনি যদি এখনও লিঙ্ক না করিয়ে থাকেন তাহলে অতিসত্তর রেশন ডিলারের সাথে যোগাযোগ করুন।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X