Maharaja Express to Palace on Wheels these are the most expensive luxury trains of India

ট্রেন তো নয় যেন আস্ত প্রাসাদ! ভারতের সবচেয়ে দামি এই ৪ ট্রেনের ভাড়া শুনেই ‘হেঁচকি’ উঠে যাবে

নিউজশর্ট ডেস্কঃ প্রতিদিনের যাত্রা হোক বা ভ্রমণের উদ্দেশ্যে রওনা দেওয়া। সস্তায় যদি লং ডিস্টেন্স যেতে চান তাহলে ট্রেনই একমাত্র উপায়। তবে ভারতে যেমন একাধিক ট্রেন চলে সাধারণ ও মধ্যবিত্তের জন্য তেমনি কিছু প্রিমিয়াম ট্রেনও চলে। যার সম্পর্কে হয়তো অনেকেই জানেন না। ভাবছেন বন্দে ভারতের কথা বলছি? একেবারেই না! চলুন আজ জেনে নেওয়া যাক ভারতের সবচেয়ে বিলাসবহুল ট্রেনগুলির সম্পর্কে।

শুরুর আগেই জানিয়ে রাখি, আর পাঁচটা এক্সপ্রেস ট্রেনের মত হলেও এই ট্রেনগুলি কিন্তু ফাইভ ষ্টার হোটেলের থেকে কোনো অংশেই কম নয়। থাকার জন্য এলাহী ফার্স্ট ক্লাস কেবিন থেকে শুরু করে ডাইনিং হোটেল এমনি বার কাম রেস্তোরাঁয় থাকে এই প্রিমিয়াম ট্রেনগুলিতে। সাথে সর্বদাই থাকে অ্যাটেন্ডেন্ট যারা আপনার প্রয়োজনে হাজির থাকবে।

মহারাজা এক্সপ্রেস (Maharaja Express)

ভারতীয় রেলওয়ের IRCTC এর একটি প্রিমিয়াম ট্রেন হল মহারাজা এক্সপ্রেস। প্রতিবছর অক্টোবর থেকে এপ্রিল পর্যন্ত চলে ট্রেনটি। যার মাধ্যমে মোট ১২টি রাজ্যে কভার করা হয়। জানলে অবাক হবেন ১২ বগির এই ট্রেনে মাত্র ৮৮ জনই যাত্রা করতে পারেন।

Maharaja Express

এই ট্রেনটি আসলে একটি এলাহী ট্যুর প্যাকেজ বলা যেতে পারে। দিল্লি থেকে যাত্রা শুরু করে জয়পুর, উদয়পুর, যোধপুর, বারাণসী ও মুম্বাইয়ের উপর দিয়ে যায় এই ট্রেনটি। প্রতিটি ডেস্টিনেশনে নেমে স্পেশাল বাসে করে ঘুরিয়ে নিয়ে এসে ফের ট্রেনে আনা হয়। ৩ রাত ৪ দিনের জন্য মহারাজা এক্সপ্রেসের একজনের টিকিটের খরচ ২ লক্ষ ৮০ হাজার টাকা।

দ্য গোল্ডেন চ্যারিয়ট (The Golden Chariot)

প্রিমিয়াম ট্রেনের তালিকায় আরও একটি হল দ্য গোল্ডেন চ্যারিয়ট। এই ট্রেনটি বেঙ্গালুরু থেকে ছাড়ে ও গোয়া, কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু থেকে পন্ডিচেরির উপর দিয়ে যায়। আপনি যদি এই ট্রেনটি বুকিং করেন তাহলে রাজকীয় সাইজের কামরা তো পাবেনই সাথে এলাহী খাওয়া দাওয়া, স্পা, বার কম রেস্তোরা এর মত সমস্ত সুবিধাও পেয়ে যাবেন।

The Golden Chariot

এই ট্রেনটি মোট ৭ দিনের একটু ট্যুর প্যাকেজ হিসাবে চালানো হয়। মূলত যাঁরা রাজকীয় স্টাইলে দক্ষিণ ভারত ভ্রমণ করতে চান তাদের জন্য এই ট্রেনটি। এবার প্রশ্ন হল খরচ কত? উত্তর হল একজনের জন্য দ্য গোল্ডেন চ্যারিয়টের টিকিটের দাম প্রায় ১ লক্ষ ৮২ হাজার টাকা।

প্যালেস ও হুইলস (Palace on Wheels)

রাজস্থান ট্যুরিজমের উদ্যোগে ১৯৮২ চালু হয়েছিল প্যালেস অন হুইলস। এরপর থেকে সগৌরবে চলে আসছে ট্রেনটি। যেখানে একেবারে মহারাজাদের মত আভিজাত্যে মোড়া থাকা ও খাওয়ার ব্যবস্থা রয়েছে। ১৪ বগির এই ট্রেনটিতে মোট ৮২ জন প্যাসেঞ্জার থাকতে পারে।

Palace on Wheels

ট্রেনটি দীর্ঘ ২৪১১ কিমির যাত্রাপথে দিল্লি থেকে শুরু করে জয়পুর, উদয়পুর থেকে জাইসালমীর ও আগ্রা হয়ে চলে। আপনি যদি এই ট্রেনে সফর করতে চান তাহলে একজনের জন্য খরচ হবে প্রায় ৩ লক্ষ ৬৩ হাজার ৩০০ টাকা।

আরও পড়ুনঃ একদিনের ছুটিতে ল্যাদ খেতে চান? রইল কলকাতার মাঝেই গ্রাম্য পরিবেশের সেরা রিসোর্টের হদিশ

ডেকান ওডিসি (Deccan Odyssey)

২০১৪ সালে মহারাষ্ট্রের পর্যটনকে আরও জনপ্রিয় করে তোলার জন্য এই চালু হয়েছিল দোকান ওডিসি। রাজস্থানের প্যালেস অন হুইলসের আদলেই তৈরী হয় ট্রেনটি। যেটা মুম্বাই থেকে নিজের যাত্রা শুরু করে ১০টি ঐতিহাসিক ও জনপ্রিয় পর্যন্টনকেন্দ্রকে ঘুরিয়ে দেখায়। গোটা ট্রেনের কোনায় কোনায় রয়েছে রাজকীয়তার ছোঁয়া।

Deccan Odyssey

এই ট্রেনে একদিকে দুই ধরণের টিকিট কাটা যেতে পারে। একটি হল ডিলাক্স কেবিন ও আরেকটি হল প্রেসিডেন্সিয়াল সুইট। যায়নি যদি ডিলাক্স কেবিন বুক করতে চান তাহলে ৪ লক্ষ ৭৬ হাজার ৮৬৯ টাকা খরচ করতে হবে। আর প্রেসিডেনিয়াল কেবিনের ভাড়া প্রায় সাড়ে ১০ লক্ষের কাছাকাছি।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X