Central Government might soon announce Increase in Dearness Allowance

পকেটে আসবে অতিরিক্ত ১৮০০০! শীঘ্রই সুখবর কর্মীদের সুখবর দিতে পারে কেন্দ্রীয় সরকার

নিউজশর্ট ডেস্কঃ সামনেই বাঙালির সবচেয়ে বড় উৎসব। তবে তার আগেই এল সুখবর। আগেই জানা গিয়েছিল যে সেপ্টেম্বর মাস পড়তেই ঘোষণা হতে পারে ডিএ বৃদ্ধির। এবার জানা যাচ্ছে তৃতীয় সপ্তাহেই হয়তো সেটা জানানো হবে। নতুন করে মহার্ঘ্য ভাতা বাড়লেই অতিরিক্ত কিছু টাকা আসবে সরকারি কর্মীদের পকেটে। যার জেরে এখন থেকেই খুশির আবহাওয়া তৈরী হয়েছে।

মহার্ঘ্য ভাতা নিয়ে বড় খবর!

২০২৪ সালের শুরুতেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য DA এর হার ৪% বাড়িয়ে দেওয়া হয়েছে। যার দরুন বর্তমানে ৫০% হারে ডিয়ারনেস অ্যালাওয়েন্স পাচ্ছেন কর্মীরা। তবে এবার ফের DA বৃদ্ধির ঘোষণার অপেক্ষায় রয়েছেন সকলে।

কত বাড়বে DA?

কত শতাংশ DA বাড়বে সেটা নিয়ে কোনো অফিসিয়াল ঘোষণা বা ইঙ্গিত মেলেনি। তবে অনেকেরই ধারণা কমপক্ষ ৩% বা ৪ % বাড়বে ডিএ। আর সেটা এবছরের জুলাই মাস থেকেই কার্যকর করা হবে। যার অর্থ জুলাই মাস থেকে যে অতিরিক্ত টাকা হবে সেটাও মাইনের সাথে মিটিয়ে দেওয়া হবে। স্বাভাবিকভাবেই এমন খবর পেয়ে খুশি সকল কেন্দ্রীয় কর্মীরা। তবে বৃদ্ধি ঘোষণা হল ঠিক কত টাকা অতিরিক্ত আসবে পকেটে? চলুন দেখে নেওয়া যাক হিসেব।

DA বাড়লে কত টাকা অতিরিক্ত পাওয়া যাবে?

যদি ধরে নেওয়া হয় ৩% হারে মহার্ঘ্য ভাতা বৃদ্ধির ঘোষণা করা হবে। তাহলে বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের নূন্যতম বেতন ১৮০০০ এর নিরিখে DA হবে ৫৪০ টাকা। সেক্ষেত্রে বছরে ৬৪৮০ টাকা অতিরিক্ত পাওয়া যাবে। আর যদি ৪% হারে বাড়ানো হয় তাহলে প্রতি মাসে ৭২০ হিসবে বহকার ৮৬৪০ টাকা অতিরিক্ত পাওয়া যাবে। তবে এক্ষেত্রে বেসিক পে এর উপর এই হিসাব করা হয় তাই ৫০ হাজার টাকা বেতন ও ৩% DA বাড়লে মাসে ১৫০০ হিসাবে বছরে প্রায় ১৮০০০ টাকা বেশি পাওয়া যাবে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X