Sukanya Samriddhi Yojana rules changed

সুকন্যা সমৃদ্ধি যোজনার নিয়মে বড় বদল! না মানলেই বন্ধ হবে অ্যাকাউন্ট, মা-বাবারা অবশ্যই দেখুন

নিউজশর্ট ডেস্কঃ কন্যা সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য সরকরের তরফ থেকে শুরু ২০১৫ সালে শুরু করা হয় সুকন্যা সমৃদ্ধি। এই প্রকল্পে জন্মের পর থেকেই কন্যা সন্তানের জন্য টাকা সঞ্চয় শুরু করতে পারেন মা-বাবারা। অন্যান্য সঞ্চয়ী প্রকল্পের তুলনায় এক্ষেত্রে বেশি সুদ দেওয়া হয় যার গ্যারেন্টি দেয় খোদ ভারত সরকার। তবে সম্প্রতি সুকন্যা সমৃদ্ধি প্রকল্পের নিয়ম পরিবর্তিত হয়েছে। আপনি যদি সুকন্যা অ্যাকাউন্ট বানিয়ে থাকেন তাহলে আজকের প্রতিবেদনটি অবশ্যই পড়ুন।

সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২৪

আসন্ন ১ লা অক্টোবর থেকেই সুকন্যা সমৃদ্ধি যে যোজনায় কিছু পরিবর্তন করার কথা ঘোষণা করা হয়েছে। মোট ৬টি নিয়মের কথা জানানো হয়েছে যেটা অবশ্যই জেনে রাখা উচিত। যার মধ্যে দুটি নিয়ম সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

সুনক্যা সমৃদ্ধি যোজনার সুবিধাঃ

  • এই যোজনার আওতায় যদি কন্যা সন্তানের নাম অ্যাকাউন্ট খোলা হয় তাহলে প্রতিবছর নূন্যতম ২৫০ টাকা ও সর্বোচ্চ ১,৫০,০০০ টাকা রাখতে পারবে। এক্ষেত্রে ৮.২% হিসাবে সুদ দেওয়া হবে।
  • কন্যার বয়স যখন ২১ বছর হবে তখন সুদে আসলে যা টাকা জমবে সেটা তুলে নেওয়া যাবে।
  • তবে উচ্চশিক্ষার প্রয়োজনে মোট জমা টাকার ৫০% পর্যন্ত তুলে নেওয়া যাবে।
  • আপনি যদি কন্যা সন্তানের জন্য সুকন্যা যোজনায় টাকা রাখেন তাহলে সেটার জন্য কোনো ট্যাক্স দিতে হবে না। অর্থাৎ দেড় লক্ষ টাকা পর্যন্ত 80C এর আওতায় ট্যাক্স বেনিফিট পাওয়া যাবে।

সুকন্যা সমৃদ্ধি যোজনার নতুন নিয়ম

মা-বাবা ছাড়া অন্য কারোর অধীনে খোলা অ্যাকাউন্ট এর অভিভাবকত্ব জীবিত মা-বাবার কাছে স্থানান্তরিত করা হবে। তাদেরকেই সেই অ্যাকাউন্ট পরিচালনা করতে হবে। এতে ভবিষ্যতে কোনো আইনি জটিলতার সম্ভাবনা কমবে।

২০১৯ সালের নিয়ম অনুযায়ী একটি পরিবারে সর্বোচ্চ ২ টি সুকন্যা অ্যাকাউন্ট থাকতে পারে। যদি এর বেশি অ্যাকাউন্ট খোলা হয় তাহলে নিয়ম উলঙ্ঘন হিসাবে ধরা হবে ও  বাকি অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে একটি ছাড়া।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X