BSNL 5G testing by Telecome Minister Jyotiraditya Scindia make take on Jio Airtel

Jio-Airtel’র দিন শেষ! গোটা দেশে BSNL 4G চালু করতে ৬০০০ কোটি বিনিয়োগের ঘোষণা কেন্দ্রের

নিউজশর্ট ডেস্কঃ মোবাইলের রিচার্জের দাম বাড়তেই বিএসএনএল (BSNL) এর সিম তুলতে ব্যস্ত আমজনতা। বিগত দু মাসে রেকর্ড পরিমাণ মোবাইল নাম্বার পোর্ট ও নতুন সিম কার্ড বিক্রি করেছে ভারত সঞ্চার নিগম লিমিটেড। তবে গ্রাহকদের মূল অভিযোগ নেটওয়ার্ক সমস্যা ও 4G সার্ভিসের অভাব। ইতিমধ্যেই জোরকদমে চলছে আপগ্রেডেশনের কাজ। তারই মাঝেই বড়সড় সুখবর মিলল।

BSNL-এ  ৬০০০ কোটি বিনিয়োগ করবে সরকার

বর্তমান সময় দাঁড়িয়ে বাজারে সমস্ত প্রাইভেট কোম্পানিগুলি 5G সার্ভিস ও সুপার হাইস্পিড ইন্টারনেট দিলেও BSNL আটকে রয়েছে 3G তেই। তবে গ্রাহকদের থেকে ব্যাপক সাড়া মিলতেই পুনরায় আপগ্রেডের কাজ চালু হয়ে গিয়েছে। সামনের বছর পুজোর পরেই গোটা দেশে ফোরজি সার্ভিস চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কোম্পানির তরফ থেকে। যার জন্য প্রচুর বিপুল খরচ হচ্ছে।

এর আগে জানা গিয়েছিল মোট ১০০০০০ 4G সাইট তৈরী করা হবে, যার জন্য ১৯০০০ কোটি টাকার যন্ত্রপাতির অর্ডার দেওয়া হবে। কিন্তু যখন অর্ডার দেওয়া হয়  তখন দেখা যায় ১৩ হাজার কোটি টাকার অর্ডার দেওয়া হয়েছে। যার মধ্যে ৬ হাজার কোটি টাকার অ্যাডভান্স পারছেন অর্ডার রয়েছে। এই ৬ হাজার কোটি টাকার ঘাটতি পূরণের জন্য এগিয়ে এসেছে কেন্দ্রীয় সরকার।

ইতিমধ্যেই জোর কদমে চলছে টাওয়ার আপগ্রেডের কাজ। দেশের মোট ৭৫০০০ লোকেশনে ইতিমধ্যেই কাজ প্রায় শেষের পথে তবে এখনও ২৫ হাজার সাইটে কাজ বাকি। এছাড়াও জানা যাচ্ছে, টেলিকম সংস্থা MTNL এর সমস্ত কাজকর্ম এবার থেকে BSNL এর দ্বারাই পরিচালিত হবে। অনেকেই হয়তো ভাববেই দুটি কোম্পানির সংযুক্তিকরণ হচ্ছে, কিন্তু তেমনটা হচ্ছে না।

আরও পড়ুনঃ বাঙালিকে সস্তায় ইলিশ খাওয়াবে সরকার! দুর্গাপুজোর আগেই একঝাঁক দোকান খুলছে এই জায়গাগুলিতে

প্রসঙ্গত, জুলাই মাসে Jio, Vi থেকে Airtel সকলে নিজেদের রিচার্জ প্ল্যানের দাম ২৫% পর্যন্ত বাড়িয়ে দিয়েছে। এদিকে BSNL এর প্ল্যানের দাম একই রয়েছে। উল্টে একাধিক আকর্ষণীয় অফারের রিচার্জ লঞ্চ হয়েছে। তবে 4G সার্ভিস না থাকায় এখনও অনেকেই BSNL এ আসতে দ্বিধা বোধ করছেন। তাই আশা করা হচ্ছে BSNL 4G চালু হয়ে গেলে হু হু করে বাড়বে গ্রাহকের সংখ্যা।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X