Bus Organization will protest against Police alleges for extorting money as Fine

ফাইনের নাম ‘অত্যাচার’ চলছে! পুলিশের বিরুদ্ধে পথে বাস নামছে বাস সংগঠন, আশঙ্কা বাস ধর্মঘটের

নিউজশর্ট ডেস্কঃ কর্মসূত্রে হোক বা নিজের বাড়ি, কলকাতায় প্রতিদিন লক্ষ লক্ষ মানুষের আনাগোনা। আর কলকাতা শহরের প্রাণ বলা যেতে পারে যাতায়াতের অন্যতম মাধ্যম বাস পরিষেবাকে। সরকারি থেকে বেসরকারি কয়েক হাজার বাস সারাদিন যাত্রীদের শহরের একপ্রান্ত থেকে অন্য প্রান্তে নিজের গন্তবে পৌঁছে দিচ্ছে। কিন্তু শোনা যাচ্ছে পুলিশের অত্যাচারে অতিষ্ঠ বেসরকারি বাস ও মিনিবাস সংগঠন! তাই এবার পথে নামার সিদ্ধান্ত নিয়েছেন বাস মালিকরা।

গতকাল অর্থাৎ বুধবারেই বৈঠক হয় বেঙ্গল বাস-মিনিবাস সমন্বয় সমিতির রাজ্য কমিটির। সেখানেই সম্মিলিতভাবে পুলিশের অত্যাচারে বিরুদ্ধে প্রতিবাদ পথে নামার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই মর্মে আগামী ১২ই সেপ্টেম্বর জেলাশাসকের দফতরে ডেপুটেশন জমা দেওয়া হবে পুলিশের বিরুদ্ধে। এমনকি আঞ্চলিক পরিবহন দফতরেও একিভাবে ডেপুটেশন জমা দিয়ে পথে নামবেন বাস মালিকরা। এখানেই শেষ নয়, জানা যাচ্ছে শহরজুড়ে বাস পরিষেবা বন্ধ করার হুঁশিয়ারীও মিলেছে।

হিসেবে বলছে ২  বছর আগেও যেখানে ৪,৮৪০টি বাস চলতে কলকাতায় সেটা কমে দাঁড়িয়েছে ৩৬১৫ এ। এমনকি নিমিপাসের সংখ্যাও কমে ১৪৯৮ হয়ে গিয়েছে। এরফলে যাত্রীদের ভুরভোগের শিকার হতে হচ্ছে। অনেক এমন রুট রয়েছে যেখানে বাস এতটাই কমে গিয়েছে যে ট্যাক্সি নিতে বাধ্য হচ্ছেন যাত্রীরা। এর জন্য ট্রাফিক ফাইন বা জরিমানার নামে পুলিশের অত্যাচার এমনটাই অভিযোগ বাস মালিক সংগঠনের।

এই প্রসঙ্গে অল বেঙ্গল মিনিবাস সম্মন্বয় সমিতির সম্পাদক রাহুল চট্টোপাধ্যায় জানান, ‘মোট পাঁচটি ইস্যু নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে। পুলিশের ক্ষমত্যার অপব্যবহার চলছে। কলকাতা থেকে শুরু করে বিভিন্ন জেলায় পুলিশ ফাইন আদায় নেমেছে। এই বিরুদ্ধেই তীব্র প্রতিবাদ।’ এছাড়া আগামী মাসেই বাতিল হতে চলেছে ১৫ বছরের পুরোনো বাস। এই ধরণের বাস বাতিল করা হলে মোট বাসের সংখ্যা আরও কমে যাবে। তাই আরও ৫ বছর মেয়াদ বাড়ানোর দাবিতে আদালত পর্যন্ত হাওয়া হতে পারে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুনঃ DA না বাড়লেও খুশি সবাই! সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা পশ্চিমবঙ্গ সরকরের

প্রসঙ্গত, কিছুদিন আগে সোশ্যাল মিডিয়াতে কলকাতার একটি বাস থেকে পুলিশের টাকা নেওয়ার ছবি ভাইরাল হয়ে পড়েছিল। এরপরেই পুলিশের বিরুদ্ধেই তোলাবাজির অভিযোগ ওঠে। যদিও পরবর্তীকালে কলকাতা পুলিশের তরফ থেকে জানানো হয় ছবিটি ‘নকল’। কারণ ছবিটি ২০২৩ সালে তোলা। কিন্তু পোস্টটি আবার মুছেও দেওয়া হয়। যার জেরে নতুন করে বিতর্ক সৃষ্টি হয়েছে নেটপাড়ায়।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X