West Bengal Government annouce good news for teachers regarding Pension Complications

পেনশনের ঝামেলায় ইতি! পুজোর মুখে শিক্ষকদের উদ্দেশ্যে বড় ঘোষণা করল রাজ্য সরকার

নিউজশর্ট ডেস্কঃ এমাসের শুরু থেকেই সরকারি কর্মীদের জন্য একেরপর এক ঘোষণা এসেই চলেছে। তবে এবার যে ঘোষণা এল তাতে রাজ্য সরকারের লক্ষ লক্ষ শিক্ষকেরা উপকৃত হতে চলেছেন। এতদিন পর্যন্ত শিক্ষা দফতরের নিয়ম দফতরের নিয়ম অনুযায়ী অবসরকালীন ভাতা বা পেনশন পেতে হলে কমপক্ষে ১০ বছর টানা চাকরি করতে হত শিক্ষকদের। অবশ্য এই নিয়মে কিছুটা ছাড় ছিল, ৯  বছর ৬ মাস বা তার বেশি কাজ করলেও পেনশন পাওয়া উচিত শিক্ষকের। কিন্তু সেটা নিয়ে বেশ কিছু সমস্যা রয়েই গিয়েছিল।

পেনশনের নিয়মে বড় বদল

নিয়মমতে ১০ বছর সার্ভিস করলে বা ৯ বছর ৬ মাস সার্ভিস করলেই পেনশন পাওয়া উচিত। কিন্তু সেটা বাস্তবে মণ হত না। অনেক সময়েই দেখা গিয়েছি পেনশনের জন্য নাজেহাল হয়ে শেষমেশ আদালতে যেতে হচ্ছে শিক্ষকদের। তাই এবার শিক্ষক দিবসে পেনশনের নিয়মে বদল আনল পশ্চিমবঙ্গ সরকার। যার ফলে দারুণ খুশি শিক্ষকেরা।

নতুন নিয়ম ঘোষণা করলেন শিক্ষা মন্ত্রী

শিক্ষকদের অভিযোগের ভিত্তিতেই নিয়মে সংশোধন করা হচ্ছে। এদিন পশ্চিমবঙ্গের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু জানান, ‘নিরবিচ্ছিন্ন ভাবে ৯ বছর ৬ মাস বা ১০ বছরের নিচে কর্মজীবন থাকলেও উক্ত শিক্ষক-শিক্ষিকাদের পেনশনের আওতায় নিয়ে আসা হবে।’ এর ফলে নূন্যতম ১০ বছর বা ৯ বছর ৬ মাস কাজের সমস্যার সমাধান হবে বলেই মনে করা হচ্ছে।

নতুন নিয়ম চালুই হলে আগে যেখানে কর্মজীবন নির্দিষ্ট সময়ের কম হলেই পেনশন আটকে যেত সেটা এখন আর থাকছে না। এখন নির্দিষ্ট সময়ের কম কর্মজীবন থাকলেও বিশেষ ক্ষমতার দ্বারা পেনশন দেওয়া যাবে। এক্ষেত্রে শিক্ষকদের অবসরের পর আর পেনশনের টাকা পাওয়ার জন্য আদালতে যেতে হবে না। যারা যোগ্য হবেন তাদের শিক্ষাদ দফতরের তরফ থেকেই পেনশন পাওয়ার ব্যবস্থা করে দেওয়া হবে।

চালু হল শিক্ষক-শিক্ষিকাদের জন্য হেল্পলাইন

এতদিন অভিযোগ জানানোর জন্য নির্দিষ্ট কোনো হেল্পলাইন নাম্বার ছিল না। তবে এদিক একটি বিশেষ হেল্পলাইন নাম্বারও চালু করা হয়। যেখানে শিক্ষক, ছাত্রছাত্রী বা অভিভাবকেরা নিজেদের অভিযোগের কথা জানাতে পারবেন। অভিযোগ করা পর একটি কনফার্মেশন মেসেজ আসবে, তারপর বিশেষ দল ঘটনা করে অভিযোগের সমাধান করা হবে। হেল্পলাইন নাম্বারটি হলঃ 9088885544

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X