How to cook Veg Maharani Potol Recipe

পেঁয়াজ-রসুন ছাড়া রান্নাতেও সেই স্বাদ! এভাবে বানান মহারানী পটল, মাংসের স্বাদ ভুলে যাবেন

নিউজশর্ট ডেস্কঃ শনিবার বেশিরভাগ বাঙালি পরিবারেরই নিরামিষ রান্না হয়ে থাকে। নিরামিষ মানে অনেকেই ভাবেন পনির তবে সবজি দিয়েও কিন্তু দুর্দান্ত স্বাদের রান্না করে নেওয়া যায়। আজ এমনই একটি রান্না নিরামিষ মহারানী পটল তৈরির রেসিপি নিয়ে হাজির হলাম আপনাদের জন্য। পেঁয়াজ রসুন ছাড়া এই রান্না তৈরী যেমন সোজা তেমনই কম সময় লাগে। তবে একবার রান্না হয়ে গেলে ভাত কিংবা রুটি সবের সাথেই দুর্দান্ত টেস্টি লাগবে, গ্যারেন্টি!

Moharani Potol Recipe

নিরামিষ মহারানী পটল তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

  1. পটল
  2. দুধ
  3. আদা কুচি, কাঁচা লঙ্কা
  4. কাজুবাদাম
  5. মৌরি, গোটা জিরে, গোটা ধনে
  6. কাশ্মীরি লঙ্কা গুঁড়ো
  7. কাসৌরি মেথি, হিং
  8. স্বাদমত নুন
  9. স্বাদের জন্য সামান্য চিনি
  10. রান্নার জন্য তেল

নিরামিষ মহারানী পটল তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে পটলের খোসা ছাড়িয়ে নিতে হবে। তারপর সেগুলো মাঝখান থেকে লম্বা করে একটু চিরে নিতে হবে। এতে করে ভেতরে মশলা যেতে পারবে। তারপর নুন মাখিয়ে নিতে হবে। এবার কড়ায় তেল গরম করে নুন মাখানো পটল হালকা করে ভেজে তেল ঝরিয়ে তুলে আলাদা করে রেখে দিন।

➥ এবার একটা মিক্সিং জারে কিছু ভাঙা কাজু নিয়ে শুকনো অবস্থায় গুঁড়ো করে নিন। তারপর এক এক করে টক দই, কাসৌরি মেথি গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, অল্প হিং আর সামান্য আদা কুচি দিয়ে একটা পেস্ট বানিয়ে নিন।

➥ তারপর কড়ায় থাকা তেলের মধ্যে মশলার পেস্ট দিয়ে গ্যাস অন করে নাড়তে থাকুন। একইসাথে মিক্সির জার ধুয়ে কিছুটা জল দিয়ে দিন। হালকা করে সবটা ফুটতে শুরু করলে ভেজে রাখা পটল কড়ায় দিন আর পরিমাণ মত নুন দিয়ে মাঝারি আঁচে ২-৩ মিনিট ঢাকা দিয়ে ফুটিয়ে নিন।

➥ এই সময়ের মধ্যেই অন্য একটা পাত্রে মৌরি, গোটা জিরে ও ধনে ড্ৰাই রোস্ট করে গুড়িয়ে নিন। তারপর ৩ মিনিট পর ঢাকনা খুলে ড্ৰাই রোস্ট করা মশলার গুঁড়ো কড়ায় দিয়ে দিন। একই সাথে আরও একটু কাসৌরি মেথি গুঁড়ো ও চাইলে চিলি ফ্লেক্স দিতে পারেন। এরপর অল্প গরম দুধ আর সামান্য চিনি ও দুটো কাঁচা লঙ্কা দিয়ে আরও ৩ মিনিট মত কম আঁচে সবটা ফুটিয়ে নিলেই নিরামিষ মহারানী পটল তৈরী।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X