How to cook Murshidabadi Chicken Recipe

একঘেয়ে আলু মাংসের ঝোলকে বলুন টাটা! এভাবে মুর্শিদাবাদী চিকেন বানালে জিভে জল আসতে বাধ্য

নিউজশর্ট ডেস্কঃ রবিবার মানে একদিকে যেমন ছুটির দিন তেমনই বাঙালি বাড়িতে মাংস রান্নার দিন। এদিন উলোট চিকেনই বেশিরভাগ খাওয়া হয়। তবে মাংস আর আলু দিয়ে কারি বা ঝোল কি আর প্রতিবার খেতে ভালো লাগে! মাঝে মধ্যে একটু নতুনত্ব এলে খাওয়াদাওয়া জমে যায়। তাই আজ আপনাদের জন্য রইল একটু হটকে স্টাইলে মুর্শিদাবাদী চিকেন তৈরির রেসিপি(Murshidabadi Chicken Recipe) । যেটা তৈরী করা যেমন সোজা খেতে তেমনই টেস্টি। চলুন তাহলে দেখে নেওয়া যাক রেসিপিটি।

Murshidabadi Chicken Recipe

মুর্শিদাবাদী চিকেন তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

  1. চিকেন
  2. টক দই
  3. আদা ও রসুন বাটা
  4. পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা, ধনেপাতা কুচি
  5. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
  6. তেজপাতা, লবঙ্গ, গোটা গোলমরিচ
  7. বড় এলাচ, ছোট এলাচ
  8. ধনে গুঁড়ো, শা জিরে বা ভাজা জিরে
  9. গোলমরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
  10. স্বাদমত নুন
  11. রান্নার জন্য তেল ও বাটার
  12. চারকোল

মুর্শিদাবাদী চিকেন তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমে চিকেন ধুয়ে পরিষ্কার করে একটা বড় পাত্রে নিয়ে নিন। তারপর এক এক করে আদা রসুন বাটা, হলদু গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো, শা জিরে ও টক দই দিয়ে সবটা ভালো করে মাখিয়ে নিয়ে ম্যারিনেট হওয়ার জন্য ৩০ মিনিট মত রেখে দিন।

➥ ৩০ মিনিট পর কড়ায় কয়েক চামচ তেল গরম করে তাতে গোটা জিরে, তেজপাতা, গোটা গোলমরিচ, বড় এলাচ ও ছোট এলাচ আর লবঙ্গ দিয়ে কয়েক সেকেন্ড নেড়েচেড়ে নিন। এরপর পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে শুরু করুন। কিছুক্ষণ ভাজা হয়ে গেলে আদা ও রসুন বাটা দিয়ে কাঁচা গন্ধ চলে যাওয়া পর্যন্ত ভেজে নিন।

➥ এবার কড়ায় ম্যারিনেট হওয়া চিকেন দিয়ে ভালো করে কিছুক্ষণ কষিয়ে নিন। তারপর ঢাকা দিয়ে ১০-১৫ মিনিট মত রান্না করে নিন যাতে মাংস হাফ সেদ্ধ মত হয়ে যায়। তারপর ঢাকনা খুলে ধনেপাতা কুচি, লঙ্কা কুচি, গরম মশলা গুঁড়ো ও প্রয়োজনে নুন দিয়ে সবটা ভালো করে মিশিয়ে নিয়ে ঢাকা দিয়ে আরও ১০ মিনিট মিডিয়াম আঁচে রান্না করে নিন।

➥ ১০ মিনিট পর ঢাকনা খুলে গ্যাস বন্ধ করে দিন আর কড়ায় একটা ছোট্ট স্টিলের বাটিতে একটুর গরম চারকোল দিয়ে তাতে এক চামচ ঘি দিয়ে ঢাকা দিয়ে ৩-৫ মিনিট রাখুন। ব্যাস তাহলেই তৈরী হয়ে গেল টেস্টি মুর্শিদাবাদী চিকেন, এবার গরম গরম পরিবেশন করুন আর দুপুরের লাঞ্চ উপভোগ করুন।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X