SCMCM Scholarship How much Money will be given accorting to Course Complete list 2024

কোন ক্লাসে কত টাকা পাওয়া যাবে স্বামী বিবেকানন্দ স্কলারশিপে? রইল কোর্সভিত্তিক টাকার তালিকা

নিউজশর্ট ডেস্কঃ প্রতিবছর পশ্চিবঙ্গের ছাত্রছাত্রীদের জন্য স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপ (Swami Vivekananda Merit Cum Means Scholarship) দেওয়া হয়। মাধ্যমিক থেকে হশুরু করে কলেকে স্নাতকস্তরের পড়াশোনার জন্য বৃত্তি পাওয়া যায়। তবে কোর্সের উপর নিভর করে পড়ুয়ারা কত টাকা পাবে। তাই যারা এবছর আবেদন বিবেকানন্দ স্কলারশিপের জন্য করেছ তাদের জন্যই আজকের প্রদিবেদন। কোন ক্লাস থেকে অ্যাপ্লাই করলে কত টাকা ঢুকবে ব্যাঙ্ক অ্যাকাউন্টে, সেই সম্পর্কে বিস্তারিত জানানো হল আজকের প্রতিবেদনে।

স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিক্স স্কলারশিপ (SVMCM Scholarship 2024)

বাংলার ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষার পথে অর্থ যাতে কোনোরকম বাঁধা না হয়ে দাঁড়ায় তাই পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকেই এই স্কলারশিপ দেওয়া হয়। মাধ্যমিক দেওয়ার পরেই এই স্কলারশিপের জন্য আবেদন করা যেতে পারে। উচ্চমাধ্যমিক, স্নাতক বা গ্রাজুয়েশন এমনকি পোস্ট গ্রাজুয়েশনের কোর্স করলেও এই স্কলারশিপের মাধ্যমে ৬০,০০০ পর্যন্ত আর্থিক সাহায্য পেতে পারে শিক্ষার্থীরা। কোন কোর্সের জন্য কত টাকা পাবে? সেটা নিচে জানানো হলঃ

একাদশ ও দ্বাদশ শ্রেণী : যদি কেউ মাধ্যমিকের পর এই স্কলারশিপের জন্য আবেদন করে থাকো, তাহলে তাকে অবশ্যই একাদ্বশ শ্রেণীতে বা দ্বাদশ শ্রেণীতে ভর্তি হয়ে থাকতে হবে। তাহলে প্রতিমাসে ১০০০ তাকে অহিসাব এবছরে ১২০০০ টাকা দেওয়া হবে। আর্টস, কোর্মার সব সাইন্স সুমিষ্ট বিভাগের ক্ষেত্রেই টাকার অঙ্ক সমান।

উচ্চমাধ্যমিকের পর স্নাতকের কোর্স : যে সমস্ত পড়ুয়ারা উচ্চ মাধ্যমিক দেওয়ার পর কলেজে নিজের পছন্দমত সাবজেক্টের স্নাতকের কোর্স ভর্তি হবে তারাও স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করতে পারে। এক্ষেত্রে যদি B.A বা B.Com কোর্সে ভর্তি হয়ে থাকে তাহলে বছরে ১২,০০০ টাকা ও B.Sc বা BCA কোর্সে ভর্তি হলে ১৮,০০০ টাকা দেওয়া হবে।

মেডিক্যাল বা প্যারামেডিক্যাল বা নার্সিংয়ের কোর্স : যারা উচ্চমাধ্যিকে সাইন্স নিয়ে পড়াশোনা করেছিলে তারা MBBS, BDS, BHMS, BAMS ইত্যাদি কোর্সে ভর্তি হতে পারো। সেক্ষেত্রে বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করলে প্রতিমাসে ৫০০০ টাকা হিসাবে বছরে ৬০,০০০ টাকা পাওয়া যাবে।  আর যদি BSc Nursing, Paramedical Degree কোর্সের জন্য ভর্তি হয়ে থাকো তাহলেও বছরে ৬০,০০০ টাকাই পাওয়া যাবে। তবে যদি শিক্ষার্থী GNM Nursing Diploma কোর্স ভর্তি হয় তাহলে ১৮০০০ টাকা পাবে।

ইঞ্জিনিয়ারিং, টেকনিক্যাল কোর্স বা ফার্মাসি : যদি উচ্চমাধ্যমিকের পর ইঞ্জিনিয়ারিং, টেকনিক্যাল কোর্স যেমন Btech, Mtech ইত্যাদিতে ভর্তি হও তাহলে ৬০,০০০ টাকা পাওয়া যাবে। তবে যদি পলিটেকনিক D.Pharma তে ভর্তি হও তাহলে মাত্র ১৮,০০০ টাকাই পাওয়া যাবে।

আরও পড়ুনঃ ১২০০০ ছাত্রছাত্রীরা পাবে ৫০,০০০ টাকা! এভাবে আবেদন করুন সীতারাম জিন্দাল স্কলারশিপে

B.ED বা D.EL.ed কোর্স : যদি আবেদনকারী বিএড বা ডিএলএড কোর্সের জন্য ভর্তি হয়ে থাকে তাহলে স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করলে B.ed এর ক্ষেত্রে ১৮,০০০ টাকা ও D.EL.ed এর ক্ষেত্রে ১২,০০০ টাকা পাবে।

পোস্ট গ্রাজুয়েশন কোর্স : কলেজের গ্রাজুয়েশন শেষ করে পোস্ট গ্রাজুয়েশন কোর্স ভর্তি হলেও SVMCM Scholarship এ আবেদন করা যেতে পারে। সে ক্ষেত্রে MA ও M.Com এর ছাত্রছাত্রীরা ২৪,০০০ টাকা ও M.Sc বা MCA এর পড়ুয়ারা ৩০,০০০ পাবে এই স্কলারশিপে।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X