How to Cook Roasted Masala Potol Recipe

চেনা সবজিতেই স্বাদের ধামাকা! এভাবে রোস্টেড মশলা পটল বানিয়ে খেলেই স্বাদ থাকবে সপ্তাহভর

নিউজশর্ট ডেস্কঃ শীত গ্রীষ্ম বর্ষা সারাবছর পাওয়া যায় এমনই একটি সবজি জল পটল। ভাজা থেকে তরকারিতে পটল কমবেশি সকলেই খেয়েছেন। এতটাই খেয়েছেন যে অনেকেরই অরুচি ধরে গিয়েছে পটলের প্রতি। তবে চিন্তা নেই, আজ আপনাদের জন্য একেবারে কম তেল মশলায় ঠাকুরবাড়ির একটি পটলের রান্না নিয়ে হাজির হয়েছি যেটা আপনার মুখের স্বাদ বদল করবেই। তাহলে চলুন দেখে নেওয়া যাক ঠাকুর বাড়ির স্টাইলে রোস্টেড মশলা পটল তৈরির রেসিপি (Roasted Masala Potol Recipe)

Roasted Masala Potol Recipe

রোস্টেড মশলা পটল তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণঃ

  1. পটল
  2. পেঁয়াজ কুচি
  3. আদা বাটা, কাঁচা লঙ্কা বাটা
  4. পাকা তেঁতুল
  5. স্বাদমত নুন
  6. সামান্য চিনি স্বাদের জন্য
  7. রান্নার জন্য তেল

রোস্টেড মশলা পটল তৈরির পদ্ধতিঃ

➥ প্রথমেই পটলের দুদিকটা কেটে খোসা ছাড়িয়ে নিতে হবে। তারপর দুই দিকে অল্প করে চিরে দিতে হবে যাতে সমস্ত মশলা পটলের মধ্যে ভালো করে ঢুকে যায়। একইসাথে একটা ছোট্ট বাটিতে কিছুটা পাকা তেতুল গরম জলে ভিজিয়ে রাখতে হবে।

➥ এবার কড়ায় তেল গরম করে তাতে প্রথমে পেঁয়াজ কুচি তার উপর পটল দিয়ে নুন ছড়িয়ে দিন। আর আদা বাটা ও লঙ্কা বাটা দিয়ে উপরে আবারও পেঁয়াজ কুচি ছড়িয়ে দিয়ে ঢাকা দিয়ে ৫-৭ মিনিট কম আঁচে রান্না করে নিতে হবে। কোনো নাড়াচাড়া করার দরকার নেই তিনটে লেয়ার তৈরী করে ঢাকা দিয়ে রান্না করুন।

আরও পড়ুনঃ যেমন টেস্টি তেমনই পুষ্টিকর, এভাবে বানান এগ লাবাবদার, জিভে স্বাদ থাকবে সপ্তাহভর!

➥ ৭ মিনিট পর ঢাকনা খুললেই দেখতে পাবেন পটল নরম হয়ে গিয়েছে। তখন পটলগুলোকে নেড়েচেড়ে আবারও ঢাকা দিয়ে রান্না করতে হবে। শুধু খেয়াল রাখতে হবে যাতে নিচে থেকে পুড়ে না যায়। এভাবে রান্না করলে পটল ও পেঁয়াজ থেকে জল বেরোতে শুরু করবে সেটাই গ্রেভি মত হয়ে যাবে।

➥ এবার কড়ায় অল্প কিছুটা গরম জল, ১ চামচ চিনি দিয়ে মিশিয়ে আরও ২-৩ মিনিট ঢাকা দিয়ে রান্নার পর তেতুলের জল ৩-৪ চামচ দিয়ে গা মাখা গ্রেভি মত হওয়া পর্যন্ত রান্না করে নিলেই তৈরী গেল ঠাকুরবাড়ির স্টাইলে রোস্টেড মশলা পটল। এবার ভাত কিংবা রুটির সাথে পরিবেশনের পালা।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X