Kolkata Metro launches new app for buying e Ticket Scaning QR Codes valid upto 12 hours

টিকিট কাটার লাইন থেকে মুক্তি! পুজোর আগে যাত্রী সুবিধার্থে বড় ঘোষণা করল কলকাতা মেট্রো

নিউজশর্ট ডেস্কঃ যাত্রী সুবিধার্থে রেলের মত একাধিক পদক্ষেপ নিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ। একদিকে যেমন নতুন লাইনের কাজ চলছে দ্রুত গতিতে তেমনি বাড়ানো হয়েছে ট্রেনের সংখ্যা থেকে অপারেশন টাইম। টিকিট কাটার সুবিধার জন্য মেট্রো কার্ড ইস্যু করাও হয়। তবে পুজোর সময় অত্যাধিক ভিড় হয়, অথচ সকলের কাছে মেট্রো কার্ড থাকে না। টি এবার ভিড় সামাল দিতে বড় ঘোষণা করল কলকাতা মেট্রো কর্তৃপক্ষ।

টিকিট কাটার সুবিধার জন্য নতুন ই-টিকিটিং সিস্টেম বা অ্যাপ আনল কলকাতা মেট্রো। মোবাইলে এই অ্যাপ ইনস্টল করে নিলেই কিউআর কোড স্ক্যান করে দিব্যি টিকিট কেটে নেওয়া যাবে। এরফলে স্টেশনে গিয়ে লাইনে না দাঁড়িয়ে ঝটপট টিকিট কেটে সফর করা যাবে। এতে যেমন সময় বাঁচবে তেমনি টিকিট কাউন্টারের সামনে ভিড়ও কমবে।

কিভাবে অ্যাপ দিয়ে কলকাতা মেট্রোর টিকিট কাটবেন?

  • প্রথমেই আপনাকে গুগুল প্লে স্টোর বা অ্যাপেল অ্যাপ স্টোর থেকে ‘Metro Ride Kolkata’ অ্যাপটিকে ডাউনলোড করে নিতে হবে।
  • এরপর প্রথমবার ব্যবহার করলে রেজিস্ট্রেশন করে নিতে হবে।
  • রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে গেলে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে নিন।
  • এবার সোর্স স্টেশনে যেখান থেকেই যাত্রা করছেন সেটা বেছে নিন আর ডেস্টিনেশন স্টেশনে যেখানে যেতে চান সেটা বেছে নিন।
  • এরপর বুক টিকিট অপশনে ক্লিক করে UPI বা ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের সাহায্যে পেমেন্ট করলেই টিকিট কাটা হয়ে যাবে।

যদিও এই সিস্টেম একেবারে প্রথম নয়। ইস্ট ওয়েস্ট মেট্রোতে এমন সিস্টেম আগেই চালু হয়েছিল। তবে কলকাতা মেট্রোর সমস্ত স্টেশনে এই সুবিধা পাওয়া যেত না। এবার পুজোর মুখে সমস্ত স্টেশনেই QR কোড দিয়ে টিকিট কাটার পরিষেবা চালু করে দেওয়া হল। ইতিমধ্যেই পরিষেবা চালু হয়ে গিয়েছে। তাই আজ যারা মেট্রো ধরবেন তারা এই সিস্টেমে টিকিট কেটে দেখতেই পারেন।

একবার এই টিকিট কাটলে সেটার মেয়াদ থাকবে ১২ ঘন্টা পর্যন্ত। এতে পুজোর সময় ঘুরতে আসা যাত্রীদের অনেকটাই সুবিধা হবে বলে মনে করা হচ্ছে। অ্যাপ থেকে একবার টিকিট কেটে নিলেই নিশ্চিন্তে কলকাতা মেট্রোর যেকোনো লাইনে ১২ ঘন্টার মধ্যে যাত্রা করতে পারবেন। টাইম বাঁচানোর পাশাপাশি লম্বা ভ্যালিডিটির জেরে যাত্রীদের সুবিধা হবে বলেই আশা।

Partha Sarathi Manna

Partha Sarathi Manna

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিষয়ে স্নাতক, রয়েছে রামকৃষ্ণ মিশন থেকে অ্যাডভান্স মাল্টিমিডিয়া ডিগ্রি। পড়াশোনা শেষে বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতার সাথে যুক্ত। ডিজিটাল মিডিয়াতে কর্মজীবন শুরু ২০২০ সালে। বিনোদন, লাইফস্টাইল, টেকনোলজি থেকে ভ্রমণ সম্পর্কে লিখতে দক্ষ। তবে পড়াশোনা বিষয়ক লেখালিখিতেও বেশ আগ্রহী। কাজের বাইরে সিনেমা বা ওয়েব সিরিজ দেখতে, ঘুরতে যাওয়াই নেশা মেল - [email protected]

X